adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইবিএম ব্লকচেইনের মাধ্যমে প্রাইমারি শিক্ষকদের ই-পেনশন

ডেস্ক রিপাের্ট : দেশের প্রাইমারি শিক্ষকদের ই-পেনশন প্রক্রিয়া আরও ত্বরান্বিত করতে মার্কিন প্রযুক্তি-প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস বা আইবিএমের সঙ্গে চুক্তি করেছে সরকার।

আইবিএমের উদ্ধৃতি দিয়ে ব্লকচেইন প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট কয়েনটেলিগ্রাফ জানিয়েছে, ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজি বা ডিএলটি প্রযুক্তিতে বাংলাদেশের স্কুলশিক্ষকদের ডিজিটাল পেনশন সিস্টেম দেখভাল করবে প্রতিষ্ঠানটি। এখানে শিক্ষক এবং স্টকহোল্ডারদের অনুমোদিত নেটওয়ার্ক আইবিএমের পাইলট ব্লকচেইন প্ল্যাটফর্মের মাধ্যমে সংগঠিত হবে। পেনশনের সকল তথ্য সেখানে থাকবে।

ব্লকচেইন হলো এমন একটি প্রযুক্তি যাতে গুরুত্বপূর্ণ ডেটা নিরাপদে এবং এনক্রিপ্টেড করে মজুদ করা হয়। একবার লেনদেন শেষ হলে লেনদেনের তথ্য যাতে কখনোই বদলানো না যায় তার নিশ্চয়তা দেয় এই প্রযুক্তি।

এই পাইলট প্রোগ্রাম পরিচালনা করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এ বিষয়ে বলেন, ‘আমরা বিশ্বাস করি সঠিক এবং নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে অর্থ পরিশোধের মাধ্যমে ব্লকচেইন প্রযুক্তি ই-পেনশন সিস্টেমকে আরও সমৃদ্ধ করবে।’

পার্থপ্রতিমের ধারণা, এই পাইলট প্রোগ্রাম বিভিন্ন সেক্টরে ব্লকচেইন পদক্ষেপ নিতে সরকারকে উৎসাহিত করবে।

সরকারের কাছে পাইলট প্রোগ্রামের প্রস্তাব করেন বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) টিমের ডেভেলপাররা। বিএনডিএ এর আগে বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থায় ই-গভর্নেন্স কাঠামোকে উন্নত করতে ভূমিকা রাখে।

বাংলাদেশে আইবিএমের ব্লকচেইন বাড়ছে: গত ১২ মাসে বাংলাদেশের বিভিন্ন সংস্থাকে আইবিএমের ব্লকচেইন পদক্ষেপের দিকে ঝুঁকতে দেখা গেছে।

গত ডিসেম্বরে ‘অর্জন’ নামে দেশের প্রথম ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম চালু করে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

ই-পেনশন: দেশে প্রথমবারের মতো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ই-পেনশন চালু করে বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেটি গত ফেব্রুয়ারিতে।

পেনশন ও গ্র্যাচুইটির পাশাপাশি শিক্ষকেরা এখন থেকে ঘরে বসেই অনলাইনে অবসর পরবর্তী ছুটির (পিআরএল) আবেদন করতে পারছেন।

শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, এই প্রক্রিয়ায় কোনো আবেদন পাওয়ার পরে ইমেইলের পাশাপাশি ফেইসবুক মেসেঞ্জার, ইমো এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে অফিস আদেশ পাঠিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার এবং হিসাবরক্ষক কর্মকর্তাকেও অবহিত করা হয়।

আগামী এক বছরে যে শিক্ষকরা পিআরএল-এ যাবেন, ইতিমধ্যে তাদের নামের তালিকা তৈরি করা হয়েছে। নাম, পদবি, বিদ্যালয়ে শেষ কর্মদিবস এবং কবে থেকে পিআরএল-এ যাবেন, ইমেইল ও মোবাইল ফোন নম্বর উল্লেখ করে অনলাইনে নির্দিষ্ট ফরম পূরণ করে এই সুবিধা পাচ্ছেন বাগেরহাটের শিক্ষকেরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া