adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকফ্রেঞ্জির লাইভে কোচ সালাহউদ্দিন, সাকিব-তামিমদের অবসরের পর বাংলাদেশের কোচ হতে চাই

স্পোর্টস ডেস্ক :এক সময়ে জাতীয় দলের ফিল্ডিং কোচ ও সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন মোহাম্মদ সালাহউদ্দিন। তবে প্রধান কোচের দায়িত্ব পালন নিয়ে নিজের ভাবনা জানিয়েছেন এই কোচ। তিনি এখনই এই দায়িত্বে নিজেকে দেখতে চান না। কারণ তাঁর শিষ্যরা সাকিব আল হাসান, তামিম ইকবাল বা মুশফিকুর রহিমরা জাতীয় দলের সদস্য।
শিষ্যদের অবসরের পর পরবর্তী যুগের ক্রিকেটারদের সঙ্গে জাতীয় দলে কাজ করতে আগ্রহ আছে সালাহউদ্দিনের। কারণ সাকিব-তামিমদের সঙ্গে তার যে সম্পর্ক, এতে জাতীয় দলের কোচ হলে দল এবং নিজের জন্য ভালো হবে না মনে করছেন এই কোচ।

ঘরোয়া ক্রিকেটের পরিচিত একজন মুখ সালাহউদ্দিন। কোচ হিসেবে অনেক সুনাম এবং সাফল্যও আছে তার। ২০১৮ সালে হাথুরুসিংহের বিদায়ের পর গুঞ্জন উঠেছিল জাতীয় দলের কোচ হচ্ছেন তিনি। এমনকি দলের অনেক ক্রিকেটারই এই পদে তাঁকে চেয়েছেন। যদিও শেষ পর্যন্ত তা হয়নি।
বুধবার ক্রিকফ্রেঞ্জির লাইভে এসে জাতীয় দলের কোচ হওয়ার প্রসঙ্গে নিজের মতামত জানিয়েছেন দেশের ক্রিকেটের অন্যতম সফল এই কোচ। জানিয়েছেন, তামিম-সাকিবদের থাকাকালীন এই পদ নিয়ে ভাবতে চান না। তাদের অবসরের পর সুযোগ আসলে অবশ্যই ভাববেন।

সালাহউদ্দিন বলেন, অবশ্যই স্বপ্ন তো সবাই দেখে। আমিও যে দেখি না তা না, সবাই দেখে। ইচ্ছা তো সবারই আছে। আমার মনে হয় যে আগামী বা সামনের কিছু বছর এটা নিয়ে চিন্তা করাটা খুব কঠিন। বিশেষ করে আমার জন্য। তামিম, সাকিব, মুশফিকরা যতদিন খেলবে এতোদিন কোচ না হওয়াটা আমার জন্য ভালো। কারণ এদের সঙ্গে সম্পর্কটা এতো কাছের প্রধান কোচ হলে সবদিক দিয়ে কথা হতেই পারে। আমাদের সম্পর্কটা অনেক কাছের, তাই এখান থেকে প্রধান কোচ হওয়াটা আমি মনে করি না আমার জন্য বা দলের জন্য ভালো কিছু হবে।
এরা অবসর নিলে চিন্তা করতে পারি কোচ হলে কোনো অসুবিধা আছে কিনা। এটা একটা বড় ব্যাপার, চাইলাম আর হয়ে গেল তা নয়। জাতীয় দলের কোচ হওয়া অনেক সম্মানের ব্যাপার। সেই ব্যক্তিত্ববোধটাও নিজের মধ্যে লাগবে। এখন সাকিব-তামিমদের সঙ্গে আমার যে সম্পর্ক এই ব্যক্তিত্ব কোচের ভুমিকার সঙ্গে যায় না। পরবর্তী যুগের সঙ্গে হয়তো সম্ভব হতে পারে। আমাদের জন্য এবং কোচিংয়ে আমার জন্য আরও অনেক কিছু শিখার বাকি আছে। তারপর হয়তো চিন্তা করবো এই ভূমিকা পালন করা যাবে কি যাবে না। কিন্তু ইচ্ছা তো আছে, কার না থাকে। আরও যোগ করেন এই কোচ।
পুরুষদের ক্রিকেটের পাশাপাশি মেয়েদের নিয়েও কাজ করেছেন সালাহউদ্দিন। ২০১১ সালে একমাসের জন্য নারীদের জাতীয় দলের ফিল্ডিং কোচ হিসেবে কাজ করেছিলেন তিনি। তার অধীনে অল্পদিনেই অনেক উন্নতি করেছিল মেয়েরা।
সাকিবের গুরু হিসেবেও বিশেষ পরিচিতি আছে সালাহউদ্দিনের। এমনকি বিশ্বসেরা সাকিবের আজকের অবস্থানে আসার পেছনে এই কোচের বড় অবদান রয়েছে। একথা বহুবার বলেছেন সাকিব নিজেই। শুধু সাকিব নন, মুশফিকুর রহিম, মুমিনুল হক, নাসির হোসেন, এনামুল হক বিজয়, সৌম্য সরকারেরও কোচ তিনি। বিকেএসপির কোচ থাকাকালীন তাকে পেয়েছিলেন জাতীয় দলের এ সকল তারকারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া