adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনে থাকার দিনটি আজ

স্পোর্টস ডেস্ক : দি মাইটি বাংলাদেশ নকড নিউজিল্যান্ড আউট, ইংল্যান্ড ও স্কটল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার নাসের হোসেনের এই বাক্যটি আজও কানে বাজে বাংলাদেশের কোটি ক্রিকেট প্রেমীর। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে আজকের এই দিনে কিউইদের ৫ উইকেটে হারায় মাশরাফি বিন মুর্তজার দল। একই সঙ্গে টুর্নামেন্ট থেকে পরাক্রমশালী দলটিকে বিদায় করে দেয় তারা। এরপরেই নাসের হোসেনের সেই উক্তির উদ্ভব।

অবশ্য যতটা সহজে বলা হলো জয়ের কথাটা, বিষয়টি মোটেই সহজ ছিল না বাংলাদেশের জন্য। কারণ কার্ডিফের সোফিয়া গার্ডেনে অনুষ্ঠিত বাঁচা মরার সেই ম্যাচে শুরুতে ব্যাটিং করতে নেমে ৮ উইকেটে ২৬৫ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের কন্ডিশনে এই রান তাড়া করে জয় চাট্টিখানি কথা নয় অবশ্যই। তার উপর খেলতে নেমে ৩৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পর বাংলাদেশের পক্ষে বাজি ধরার মতো কেউ ছিল না নিঃসন্দেহে।

কিন্তু এপরেই ভোজবাজির মতো যেন সবকিছু পাল্টে গেল। পঞ্চম উইকেটে সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ মিলে ২২৪ রানের অবিশ্বাস্য একটি জুটি গড়লেন। শুধু তাই নয়, জোড়া সেঞ্চুরি করে হারতে বসা দলটিকে জয়ের স্বপ্নও দেখাতে শুরু করলেন তারা। ২৫৭ রানের মাথায় সাকিবকে বোল্ড করে এই জুটি ভাঙতে সক্ষম হন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। ততক্ষণে অবশ্য জয় অনেকটাই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের।

মোসাদ্দেক হোসেন সৈকতকে সঙ্গে নিয়ে তুলির শেষ আঁচড়টি দেন মাহমুদউল্লাহ। ১০২ রানের অপরাজিত ইনিংস খেলে জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি। ফলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় নিউজিল্যান্ডকে। আর শেষ চারে যাওয়ার আশা জিইয়ে রাখে বাংলাদেশ। উপরি পাওয়া হিসেবে নাসের হোসেনের স্তুতিতে ভাসে টাইগাররা।
সেবার অবশ্য চ্যাম্পিয়ন্স ট্রফির শুরুটা তেমন ভালো ছিল না বাংলাদেশের। ইংল্যান্ডের কাছে প্রথম ম্যাচে ৮ উইকেটে পরাজিত হয় মাশরাফি বিন মুর্তজার দল। এরপরের ম্যাচটি ছিল শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। কঠিন সেই ম্যাচটিতে অবশ্য মাঠে নামা হয়নি টাইগারদের।

বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হয় দুই দলকেই। ফলে শেষ চারের আশা জিইয়ে রাখতে নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে জয় পেতেই হবে এমন সমীকরণের মুখে পড়ে বাংলাদেশ। কিউইদের হারানোর পরও তাদের তাকিয়ে থাকতে হয়েছিল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটির দিকে। সেই ম্যাচে ইংল্যান্ড জয় পাওয়ায় পয়েন্টের ভিত্তিতে প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে পা রাখে লাল সবুজের দেশ। – ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া