adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষ্ণাঙ্গদের পক্ষে আওয়াজ তুলে ক্যারিবিয়ান ক্রিকেটার ক্রিস গেইল বললেন, আমিও বর্ণবাদের শিকার হয়েছি

স্পাের্টস ডেস্ক : ক্রিকেট খেলতে গিয়ে বর্ণবাদের শিকার হননি এমন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় খুব কমই আছে বিশ্বে। সেই ভিভ রিচার্ডস থেকে শুরু করে হালের জফরা আর্চারকে পর্যন্ত কটাক্ষ শুনতে হয়েছে নিজেদের গায়ের রং নিয়ে।

এই তালিকার বাইরে নন ক্যারিবিয়ান ব্যাটিং তারকা ক্রিস গেইলও। ২১ বছরের ক্রিকেট ক্যারিয়ারে বেশ কয়েকবার বর্ণবাদের শিকার হয়েছেন তিনি। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এমনটাই জানিয়েছেন বাঁহাতি এই হার্ডহিটার ব্যাটসম্যান।

গেইল লিখেছেন, আমি বিশ্বের অনেক দেশে ঘুরেছি। আমাকে লক্ষ্য করে অনেকেই বর্ণবাদি মন্তব্য করেছেন, কারণ আমি কালো। বিশ্বাস করুন, তালিকাটা বেশ বড়ই হবে।
ফুটবলের পাশাপাশি ক্রিকেটেও যে বর্ণবাদের প্রভাব বেশ প্রকট সেটি তুলে ধরেছেন গেইল। শুধু তাই নয়, কৃষ্ণাঙ্গ হতে পেরে বেশ গর্ববোধও করেন তিনি। গেইলের ভাষ্যমতে, শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।
কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গ যুবককে গ্রেফতার করার পর হাঁটু দিয়ে গলা চেপে তাকে হত্যা করে পুলিশ। এরপরই ক্ষোভে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্রের মানুষ। টানা ছয়দিন ধরে নির্মম এই হত্যাকা-ের প্রতিবাদ করছে তারা। সেই ঘটনার পর চুপ থাকতে পারেননি গেইলও। ইন্সটাগ্রামে কৃষ্ণাঙ্গদের পক্ষে আওয়াজ তুলেছেন তিনি। – ইন্সটাগ্রাম থেকে ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া