adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার করােনার মধ্যেই ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে ইবোলা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক : কোভিড-১৯ ভাইরাসের প্রকোপের মধ্যেই নতুন করে কঙ্গোতে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ইবোলা ভাইরাস। নতুন এ প্রাদুর্ভাবে এরিমধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। সোমবার ইবোলা ভাইরাসের নতুন এই প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে ঘোষণা দিয়েছে কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর নিউইয়র্ক টাইমস, রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দেশটির পশ্চিমাঞ্চলীয় এমবান্দাকা শহরে ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে।দেশটির স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো জানান, এমবান্দাকায় চারজনের মৃত্যু হয়েছে যাদের শরীরে ইবোলা ভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া আরো অন্তত দুজন এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। তার এই ঘোষণার পর আরো একজনের মৃত্যু হয়।

এতেনি লংগন্দো বলেন, ওই এলাকায় ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। আমরা খুব দ্রুত সেখানে ভ্যাকসিন এবং ওষুধ পাঠানোর চেষ্টা করছি। এর আগে কঙ্গোর পূর্বাঞ্চলীয় বেশ কিছু জায়গাতেও ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ে। তবে ওই অঞ্চলে প্রকোপ কমে যাওয়ায় কঙ্গো সরকারের পক্ষ থেকে মহামারির সমাপ্তি ঘোষণার পরিকল্পনা করা হচ্ছিল। নতুন করে প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া এমবান্দাকা ওই অঞ্চল থেকে ৭৫০ মাইল দূরবর্তী।

গত প্রায় দুই বছর ধরে রুয়ান্ডা এবং উগান্ডা সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় এলাকায় ইবোলা ভাইরাস মোকাবেলায় লড়াই করছে কঙ্গো সরকার। দেশটিতে ইবোলায় এ পর্যন্ত ২ হাজার ২০০ জন মানুষ মারা গেছেন। পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ২০১৩ এবং ২০১৬ সালে ইবোলা ভাইরাস মহামারিতে ১১ হাজারের বেশি মানুষ মারা যান। এছাড়া আক্রান্ত হন ৩০ হাজারের বেশি মানুষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া