adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিজ্ঞানী বিজন কুমার শীল বললেন – দেশের ৩০-৪০ ভাগ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে

ডেস্ক রিপাের্ট : দেশের ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে মন্তব্য করেছেন বিজ্ঞানী বিজন কুমার শীল। তার দাবি, আক্রান্ত হলেও এদের অধিকাংশই বুঝতে পারেননি যে তারা করোনা ভাইরাসে আক্রান্ত।

শনিবার দিবাগত রাতে একটি সংবাদমাধ্যমের সঙ্গে ফেসবুক লাইভে এ কথা বলেন করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যের র‌্যাপিড টেস্ট কিট আবিষ্কারক দলের প্রধান বিজন কুমার শীল।

তিনি বলেন, ‘আমার অবজারভেশন যেটা- অনেক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে গেছেন। তারা নিজেরাও জানেন না। আমার ধারণা ৩০-৪০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়ে গেছেন, তারা হয়তো জানেনই না। হয়তো তাদের একটু জ্বর হয়েছে, কাশি হয়েছে, দুর্বলতা অনুভব করেছে।’

বিজন কুমার শীল বলেন, ‘করোনা কাউকে ছাড়বে না। আপনি যতই লুকিয়ে থাকেন করোনা আপনাকে, আমাকে আক্রান্ত করবে।’

তিনি আরও বলেন, ‘ইউরোপের তুলনায় বাংলাদেশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি । ইউরোপে যখন করোনা আক্রান্ত করে তখন তাপমাত্রা কম ছিল এবং বাতাস চলাচলও কম ছিল। ‘

‘বাংলাদেশে করোনা ভাইরাসের তীব্রতা ৩০ থেকে ৪০ ভাগ কমে গেছে। আগামী এক মাসের মধ্যে পরিস্থিতির আরও উন্নতি ঘটবে’ যোগ করেন এই বিজ্ঞানী।

তিনি বলেন, ‘হার্ড ইউমিনিটিতে পৌঁছতে হলে ৮০ ভাগ মানুষকে আক্রান্ত হতে হবে।’ যা আগামী এক মাসের মধ্যে ঘটতে পারে বলে মনে করছেন বিজন কুমার শীল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া