adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

করােনায় আক্রান্ত হয়ে ২৭ হাজার মৃত্যুর পর স্পেনে বুধবার থেকে ১০ দিনের জাতীয় শোক

আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) ২৭ হাজারের বেশি মানুষের মৃত্যুর পর ১০ দিনের জাতীয় শোক ঘোষণা করেছে স্পেন সরকার। গণতান্ত্রিক ব্যবস্থায় পা রাখার পর দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি দিনের এই রাষ্ট্রীয় শোক শুরু হচ্ছে বুধবার থেকে।

আল-জাজিরা জানিয়েছে, শোকের দিনগুলোতে স্পেনে ১৪ হাজারের বেশি পাবলিক বিল্ডিংয়ে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

শোকের ঘোষণায় স্প্যানিশ প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ টুইটারে লিখেছেন, ‘আমাদের গণতন্ত্রের ইতিহাসে দীর্ঘতম শোকের সময় হবে দশদিন। যারা মারা গেছেন এই দিনগুলোতে আমরা সবাই তাদের প্রতি শ্রদ্ধা জানাবো।’

করোনায় মৃতদের উদ্দেশ্যে স্পেনের মতো বিভিন্ন দেশে এভাবে শ্রদ্ধা জানানো হচ্ছে। যে চীন থেকে গত বছর ডিসেম্বরে ভাইরাসটি ছড়ায়, সেখানে ৪ এপ্রিল জাতীয় শোক পালন করা হয়। ইতালিতে ৩১ মার্চ। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে তিনদিন পতাকা অর্ধনমিত রাখা হয়।

স্পেনের মতো কোনো দেশ অবশ্য এতদিন এখনো জাতীয় শোক পালন করেনি। স্পেন ‘সর্বোচ্চ’ শোক পালন করে ১৯৭৫ সালে, সেটা গণতান্ত্রিক ব্যবস্থায় পা রাখার আগে। ওই সময় স্বৈরশাসক জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর মৃত্যুর পর দেশটিতে ৩০ দিনের বাধ্যতামূলক শোক ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, স্পেনে এখন পর্যন্ত ২৭ হাজার ১১৭ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত ২ লাখ ৩৬ হাজার ২৫৯ জন।

রোগটিতে গোটা পৃথিবীতে মারা গেছেন ৩ লাখ ৫০ হাজার ৪১৭ জন। আক্রান্ত ৫৫ লাখ ৮৯ হাজার ৯৩২ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া