adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের সঙ্গে মিল রেখে মাদারিপুর, শরীয়তপুর, ঝিনাইদহ, পটুয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুরসহ বিভিন্ন জেলায় ঈদ উদযাপন

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবের সাথে মিল রেখে রবিবার দিনাজপুরের কয়েকটি জায়গায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। ছবি: দেশ রূপান্তর
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে দেশের বেশ কয়েকটি জেলার কিছু এলাকায় ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সকালে এসব এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

চাঁদ দেখা সাপেক্ষে সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রবিবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

মাদারীপুরে হযরত সুরেশ্বরীর (রহ.) ভক্ত-অনুসারী ৪০ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ রবিবার ঈদুল ফিতর উদযাপন করছে।

এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে এলাকার দুটি মসজিদে সকাল ৯টায় একই সঙ্গে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

সুরেশ্বর দরবার শরীফের পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন জানান, সুরেশ্বর দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরীর (রহ.) অনুসারীরা প্রায় দেড়শ’ বছর আগ থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন।

মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা, জাজিরা, মহিষেরচর, জাফরাবাদ, চরকালিকাপুর, তাল্লুক, বাহেরচরকাতলা, চরগোবিন্দপুর, আউলিয়াপুর, ছিলারচর, মস্তফাপুর, কালকিনির সাহেবরামপুর, আন্ডারচর, আলীনগর, বাঁশগাড়ী, খাসেরহাট, রামারপোল, ছবিপুর, ছিলিমপুর, ক্রোকিরচর, সিডিখান, কয়ারিয়া, রমজানপুর, বাটামারা, রাজারচর, শিবচরের পাচ্চর ও স্বর্ণকারপট্রিসহ মাদারীপুর জেলার চারটি উপজেলার অন্তত ৪০ গ্রামের ৩০ হাজার মুসলিম আজ ঈদুল ফিতর উদযাপন করছে।

শরীয়তপুরের ছয় উপজেলার ২৯ গ্রামে হযরত সুরেশ্বরী (রা.) অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদুল ফিতর উদযাপন করছে। জেলার বেশ কয়েকটি স্থানে মস‌জি‌দে ছোট আকা‌রে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়ে‌ছে।

প্রতিবছর প্রধান বড় জামায়াত শুরু হয় নড়িয়া উপজেলায় অবস্থিত সুরেশ্বর দরবার শরীফ মাঠ প্রাঙ্গণে। কিন্তু ক‌রোনাভাইরা‌সের কার‌ণে এ বছর সুরেশ্বর দরবার শরীফের প‌বিত্র দায়রা শরীফ জা‌মে মস‌জি‌দে জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়।

সৌদি আরবের সাথে মিল রেখে রবিবার দিনাজপুরের কয়েকটি জায়গায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

সকাল ৭টা থেকে সাড়ে ৭টার মধ্যে দিনাজপুরের সদর, কাহারোল, চিরিরবন্দর এবং বিরল উপজেলার কয়েকটি গ্রামের প্রায় দুই হাজার পরিবার ঈদুল ফিতরের নামাজে অংশ নেন।

সকাল সাড়ে ৭টায় দিনাজপুর শহরের চুড়িপট্ট এলাকার পার্টি সেন্টারে প্রায় আড়াই শতাধিক পুরুষ ও নারী ঈদুল ফিতরের নামাজ একসঙ্গে আদায় করেছেন।

পাশাপাশি চিরিরবন্দর উপজেলার রাবারড্যাম, বিরল, কাহারোলের কিছু সংখ্যক মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন বলে জানা যায়।

এছাড়া ঝিনাইদহ, পটুয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর ও ভোলাসহ আরও কয়েকটি জেলার বিভিন্ন এলাকায় পীর এবং ভিন্ন মাজহাবের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদ উদযাপন করছে বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া