adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ১৮৬ স্থানে করোনা সংক্রমণ , রেডজোন ৫ এলাকা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মহানগরের ১৮৬টি স্থানে করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে দুই শতাধিক রোগী শনাক্ত হওয়ায় ৫টি এলাকা পরিনত হয়েছে করোনা সংক্রমণের রেডজোনে।

সোমবার (১৮ মে) রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য বিশ্লেষণ করে এই পরিসংখ্যান পাওয়া গেছে।

আইইডিসিআরের স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ২১ জন, আক্রান্ত হয়েছে ১ হাজার ৬০২ জন। এতে মোট মৃত্যুর সংখ্যা ৩৪৯ জন ও আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ হাজার ৮৭০ জনে। আক্রান্তদের মধ্যে ৫৭ দশমিক ৩৮ শতাংশ রোগীই ঢাকার।

আইইডিসিআেরর তথ্য অনুযায়ী, গত ১৭ মে পর্যন্ত রাজধানীর মোট ১৮৬টি এলাকায় করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে ওই ৩১টি এলাকায় সর্বনিম্ন ৫০ থেকে সর্বোচ্চ ২৯৮ জন রোগীও রয়েছে।

রাজধানীর পাঁচটি এলাকায় দুই শতাধিক করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে কাকরাইলে সর্বোচ্চ ২৯৮ জন রোগী রয়েছেন। এর পাশাপাশি যাত্রাবাড়ীতে ২৪২ জন, মহাখালীতে ২৩৫ জন, মোহাম্মদপুরে ২১৩ জন ও রাজারবাগে ২০৬ জন রোগী শনাক্ত হয়েছে। সর্বাধিক সংক্রমণের ঝুঁকি থাকায় এ পাঁচটি এলাকা চিহ্নিত হচ্ছে রেডজোন হিসেবে।

ঢাকার আটটি এলাকায় শনাক্ত হয়েছে করোনা আক্রান্ত শতাধিক রোগী। এলাকাগুলো হলো- মুগদা ১৯৮ জন, তেজগাঁও ১৫০ জন, মগবাজার ১২৫ জন, লালবাগ ১২২ জন, বাবুবাজার ১১৭ জন, মালিবাগ ১১৪ জন, উত্তরায় ১১১ জন ও ধানমন্ডি১০৬ জন।

১৮টি এলাকায় করোনা আক্রান্ত অর্ধশতাধিক করে রোগী রয়েছে। যার মধ্যে আগারগাঁওয়ে ৭৮ জন, বাড্ডায় ৯৭ জন, বনানীতে ৫৮ জন, বংশালে ৮৪ জন, বাসাবোয় ৬৫ জন, চকবাজারে ৭০ জন, গেন্ডারিয়ায় ৭৭ জন, গুলশানে ৬৮ জন, হাজারীবাগে ৬৫ জন, খিলগাঁওয়ে ৮৬ জন, মিরপুরে ৮৩ জন, মিরপুর-১ এ ৫৮ জন, রামপুরায় ৬০ জন, রমনায় ৫০ জন, শাহবাগে ৭৩ জন, শ্যামলীতে ৭০ জন, স্বামীবাগে ৫০ জন ও ওয়ারিতে ৭১ জন রোগী রয়েছেন।

ঘনবসতির কারণে রাজধানীতে করোনা রোগী বেশি উল্লেখ করে স্বাস্থ্য বিশ্লেষকরা বলছেন, ঢাকার মতো জনবহুল ও ঘনবসতিপূর্ণ এলাকায় খুব সহজেই মানুষ থেকে মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। সেসঙ্গে এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার সুবিধা দেশের অন্য অন্য জায়গার তুলনায় ঢাকায় বেশি, সেটিও একটি কারণ। এছাড়াও ঢাকার হাসপাতালগুলোর মাধ্যমেও ভাইরাস ছড়াতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া