adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদকে ঘিরে ঢাকায় সান্ধ্য আইন জারির পরামর্শ বিশেষজ্ঞদের

ডেস্ক রিপোর্ট : সংক্রমণ ঠেকাতে রাজধানী ঢাকায় গুচ্ছ লকডাউন অব্যাহত ও কঠোরভাবে বাস্তবায়ন করার পাশাপাশি সান্ধ্য আইন জারি করার কথাও ভাবতে বলেছেন আট বিশেষজ্ঞ। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের এটাই পথ বলে ভাবছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, ঈদের আগে ও পরে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় সান্ধ্য আইন জারি করার কথা ভাবা যেতে পারে।

এই আট বিশেষজ্ঞ স্বাস্থ্য অধিদপ্তরের উপদেষ্টা কমিটির সদস্য। ১৫ মে অনুষ্ঠিত তাঁদের এক সভায় এসব প্রস্তাবের কথা বলা হয়। সভার কার্যবিবরণীতে এ বিষয়ে উল্লেখ রয়েছে, যা স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের জন্য সুনির্দিষ্ট সুপারিশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় করোনার সংক্রমণ প্রতিরোধ স্বাস্থ্য অধিদপ্তরের একার পক্ষে সম্ভব নয়। এই কাজে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে যুক্ত হতে হবে।

এ বিষয়ে বিশেষজ্ঞদের তিনজন বিস্তারিত কথা বলেছেন। বিশেষজ্ঞরা মনে করেন, ঢাকার দুই সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে একটি করে টাস্কফোর্স গঠন করা দরকার। স্থানীয় সাংসদ, ওয়ার্ড কাউন্সিলর, এনজিও প্রতিনিধি, চিকিৎসক, মসজিদের ইমামসহ গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে টাস্কফোর্স গঠন করতে হবে। সঙ্গে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কোনো এলাকায় লকডাউন সফল করতে এঁরা সম্মিলিতভাবে কাজ করবেন।

বিশেষজ্ঞ দলের সদস্য ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক শাহ মুনির বলেন, ‘আমরা মনে করছি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সিটি করপোরেশনগুলোতে বেশি মনোযোগ দিতে হবে। বড় শহরগুলোতে সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হলে সারা দেশে তা কমানো যাবে।-প্রথমঅোলো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া