adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

 বিল গেটস মহামারী নিয়ে ‘২০১৬ সালে ট্রাম্পকে সতর্ক করেন’

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের ডিসেম্বরে ট্রাম্পের সঙ্গে আলাপকালে সম্ভাব্য একটি ‘বিপজ্জনক মহামারী’ নিয়ে ডোনাল্ড ট্রাম্পকে বিল গেটস সতর্ক করেছিলেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় এবং রক্ষণশীল দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

সোমবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ওই সময় ট্রাম্প টাওয়ারে বর্তমান প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হয় মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের। তখন বিপজ্জনক সংক্রামক রোগের হাত থেকে আমেরিকাবাসীকে রক্ষার প্রস্তুতি নিতে ট্রাম্পকে পরামর্শ দেন তিনি।

জার্নালে বলা হয়েছে, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করা অন্য প্রার্থীদেরও একই কথা বলেন গেটস।

মহামারী নিয়ে গেটসের সুদূরপ্রসারী ভাবনার কথা কয়েক মাস ধরে বেশ আলোচনায়। ২০১৫ সালের ‘টেড টকে’ ভয়াবহ বৈশ্বিক ঝুঁকি নিয়ে আলোচনা করেন তিনি।

নভেল করোনাভাইরাস মোকাবিলায় ৩০০ মিলিয়ন ডলার দানের প্রতিশ্রুতি দেয়া গেটস ওই সময় বলেন, ‘সামনের কয়েক দশকে এক কোটি লোক যদি কিছুতে মারা যায়, সেটি যুদ্ধ হবে না, অত্যন্ত সংক্রামক ভাইরাসের কারণে যাবে। ক্ষেপণাস্ত্রে এটি হবে না, হবে জীবাণুতে।’

গেটসের কথা ট্রাম্প না শোনায় এই ধনকুবের নিজেকেই এখন দোষ দিচ্ছেন। সংবাদমাধ্যমটিকে আক্ষেপ করে বলেছেন, ‘এখন মনে হচ্ছে এই বিপদের ব্যাপারে যদি আরেকটু সাবধান করতে পারতাম।’

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, চীন থেকে ছড়িয়ে পড়া নতুন ভাইরাসে গোটা পৃথিবীতে এখন পর্যন্ত ২ লাখ ৮৬ হাজার ৩৩০ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ৭৭ হাজার ৫৮৪। ট্রাম্পের দেশেই শুধু প্রাণ হারিয়েছেন ৮০ হাজার ৬৮২ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া