adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা মােকাবেলায় বাংলাদেশকে ৪ হাজার ২৫০ কোটি টাকা দিচ্ছে এডিবি

ডেস্ক রিপাের্ট : বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য স্বাস্থ্য ও অর্থনীতি খাতে দুই হাজার কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। এই প্যাকেজ থেকেই এবার ৫০ কোটি মার্কিন ডলার অর্থ সহযোগিতা পেল বাংলাদেশ, স্থানীয় মুদ্রায় যার পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা।

করোনা সংকট মোকাবিলায় এডিবির কাছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সহযোগিতার অনুরোধের পরিপ্রেক্ষিতেই এ অর্থ অনুমোদন করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (০৭ মে) দুপুরে ফিলিপাইনের ম্যানিলায় সংস্থাটির সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে স্বাস্থ্যখাতের জরুরি সেবা ও অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশের জন্য ৫০ কোটি ডলার আর্থিক সহায়তা অনুমোদন করা হয়েছে। এডিবি মনে করে গোটা-বিশ্ব এখন একটি ক্রান্তিকাল পার করছে। নভেল করোনা ভাইরাসের কারণে মানব জাতির জীবন ও অস্তিত্ব হুমকির সম্মুখীন। প্রকট অর্থনৈতিক মন্দার আশংকাও করছে তারা। এ মন্দার ধাক্কা বাংলাদেশের অর্থনীতির জন্যও দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে উল্লেখ করে সদস্য দেশগুলোর যে কোন সমস্যায় তাৎক্ষণিক সাড়া দেয়ার আশ্বাসও দিয়েছে এডিবি।

বিজ্ঞপ্তিতে এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, আমরা জানিনা এই সঙ্কট কতদিন থাকবে এবং তা বিশ্ব অর্থনীতিকে কীভাবে ক্ষতিগ্রস্ত করবে। তবুও সম্ভাব্য অর্থনৈতিক নেতিবাচক প্রভাব মোকাবিলায় এডিবি কাজ করে যাচ্ছে।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের অর্থনৈতিক পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করে এডিবি জানায়, করোনা মহামারি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিক, সামাজিক ও উন্নয়নের অগ্রযাত্রায় বড় ধরনের আঘাত হানতে পারে। এতে করে এ অঞ্চলে দারিদ্র্য আরও বাড়তে পারে এবং দেখা দিতে পারে অর্থনৈতিক মন্দা। উন্নয়নশীল দেশ ও বিভিন্ন বেসরকারি খাতকে মহামারি মোকাবিলায় দ্রুততার সঙ্গে প্রতিশ্রুত আর্থিক সহায়তা প্যাকেজ সরবরাহ করা হচ্ছে।

এডিবির প্রায় ৮.৭০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তায় ৬৩টি প্রকল্প বর্তমানে চলমান রয়েছে বাংলাদেশে। পাইপলাইনে রয়েছে আরও প্রায় ৯ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার ৮১টি প্রকল্প।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া