adv
৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আবারো মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সভাপতি হচ্ছেন সাঙ্গাকারা

স্পোর্টস ডেস্ক : আবারও মেরিলিবোন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের জন্য আমন্ত্রণ পেতে যাচ্ছেন কুমার সাঙ্গাকারা। ক্রিকেটের আইন প্রণয়নকারী এই সংস্থার প্রেসিডেন্ট হিসেবে ২০১৯ সালের ১ অক্টোবর যাত্রা শুরু করেন এই লঙ্কান।
এই নিয়ে দ্বিতীয়বারের মতো আমন্ত্রণ পেতে যাচ্ছেন সাবেক এই কিংবদন্তী ব্যাটসম্যান। বর্তমান করোনা পরিস্থিতির কারণে এমসিসির সকল কার্যক্রমই প্রায় বন্ধ আছে। মূলত এই কারণেই দ্বিতীয়বারের মত সাঙ্গাকারাকে প্রেসিডেন্ট পদে মনোনীত করার পরিকল্পনা করা হচ্ছে।
২০১৯ সালে প্রথমবারের মত নন বৃটিশ হিসেবে এমসিসির প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হন সাঙ্গাকারা। ঐতিহ্যগত ভাবে ক্লাবটির প্রেসিডেন্ট পদের মেয়াদকাল থাকে এক বছর। যদিও তৃতীয় ব্যক্তি হিশেবে এক বছরের বেশি সময় দায়িত্ব পালন করতে পারেন সাঙ্গাকারা।
প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লর্ড হউক (১৯১৪-১৯১৮) দুইবার দায়িত্ব পালন করেছিলেন। এরপর স্টেনলি ক্রিসটোফারসন (১৯৩৯-১৯৪৫) নির্দিষ্ট মেয়াদের অতিরিক্ত সময় দায়িত্ব পালন করেছিলেন।
২৪ জুন ক্লাবটির বার্ষিক সাধারণ সভায় সাঙ্গাকারাকে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট করার প্রস্তাবটি উত্থাপিত হতে যাচ্ছে। ২০১৯ সালে প্রেসিডেন্ট হিসেবে যাত্রা শুরু করলেও ক্লাবটির সঙ্গে এই লঙ্কান ক্রিকেটারের সম্পর্ক নতুন নয়।
শ্রীলঙ্কার হয়ে ২০০২ সালে এমসিসির বিপক্ষে ম্যাচ দিয়ে সম্পর্কের শুরু। ২০০৫ সালের সুনামি ত্রান তহবিলের জন্য বিশ্ব একাদশের বিপক্ষে এমসিসির হয়ে মাঠে নেমেছিলেন এই কিংবদন্তি ক্রিকেটার।
২০১১ সালে এমসিসির কার্যক্রমের সঙ্গে থেকে সরাসরি যুক্ত হন সাঙ্গাকারা। সেবছর এমসিসি স্পিরিট অব ক্রিকেট কাউড্রে তাঁর বক্তৃতা বিশ্বজুড়ে প্রশংসা কুড়ালে ক্লাবটির আজীবন সদস্যপদ লাভ করেন এই লঙ্কান।
এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটির সদস্য হয়ে ক্লাবটির হয়ে সক্রিয় ভূমিকাও রেখেছিলেন এই ক্রিকেটার। তারই ধারাবাহিকতায় এমসিসির প্রেসিডেন্ট পদে মনোনীত হয়েছিলেন তিনি। এবার দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পথে রয়েছেন। – ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া