adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউন শিথিল করল ইতালি

আন্তর্জাতিক ডেস্ক : আট সপ্তাহ আগে বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে লকডাউন জারি করে ইতালি। করোনা ভাইরাস নিয়ন্ত্রণে দেশটি এ পদক্ষেপ নেয়। সংক্রমণ ও মৃত্যুর হার কমতে থাকায় অবশেষে লকডাউন শিথিল করেছে দেশটি।

বিবিসি জানায়, সোমবার (০৪ মে) ইতালির রেস্তোরাঁগুলো খোলার অনুমতি পেয়েছে। তবে সেখানে বসে খাওয়া বা পান করা যাবে না। খাবার নিয়ে বাসায় বা অফিসে খেতে হবে। পার্কগুলো খুলছে আবারও। মানুষ বাইরে গিয়ে ব্যায়াম করার অনুমতি পেয়েছে। মাস্ক পরিহিত অবস্থায় আত্মীয়দের সঙ্গে দেখা করতে পারছেন তারা। শেষকৃত্যের অনুষ্ঠান ফের চালু হচ্ছে। তবে সর্বাধিক ১৫ জন এতে উপস্থিত থাকতে পারবেন। কিছু ব্যবসাও সচল হতে যাচ্ছে।

লকডাউন শিথিল হওয়ায় প্রায় ৪০ লাখ মানুষ কাজে যোগ দিতে যাচ্ছেন। তবে লকডাউনে অর্থনৈতিক কার্যক্রম বন্ধ থাকায় চলতি বছর ইতালির অর্থনীতি ৯ শতাংশ পর্যন্ত সঙ্কুচিত হতে পারে। অনেক ব্যবসা প্রতিষ্ঠানই ফের চালু না হওয়ার আশঙ্কা রয়েছে, যা দেশটির অর্থনীতিতে গভীর প্রভাব ফেলবে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, ইতালিতে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ২ লাখ ১০ হাজার ৭১৭ এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮৮৪ জনের। করোনা ভাইরাসের কারণে ইউরোপের সর্বাধিক এবং বিশ্বের দ্বিতীয় সর্বাধিক মৃত্যু হয়েছে ইতালিতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া