adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যাদের আয়-রোজগার নেই, তাদের ঈদ খরচ দেওয়া হবে- বললেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপাের্ট : করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে যাদের আয়-রোজগার নেই, তাদের ঈদ খরচ দেওয়া হবে। সোমবার (৪ মে) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে রংপুর বিভাগের জেলাগুলোর সঙ্গে ভি‌ডিও কনফারেন্সে যুক্ত হয়ে সরকারের এই পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভি‌ডিও কনফারেন্সে যুক্ত হওয়া জেলাগুলো হলো: পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর এবং গাইবান্ধা। কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে যাদের আয়-রোজগার নেই, ঈদের আগে তাদেরকে কিছু নগদ টাকা দেওয়া হবে।

শেখ হাসিনা বলেন, সারা দেশে ৫০ লাখ রেশন কার্ড চালু রয়েছে। এই কার্ড দেখিয়ে তারা ১০ টাকা কেজিতে চাল কিনতে পারছে। আরও ৫০ লাখ কার্ড আমরা করছি। ইতিমধ্যে তালিকাও হয়ে গেছে। এ ছাড়া আমাদের ব্যবসাবাণিজ্য সচল রাখতে ব্যবসায়ীদের ঋণের বিপরীতে সুদ স্থগিত করা হয়েছে। এর আগে অর্থনীতির চাকা সচল রাখতে এক লাখ কোটি টাকার প্রণোদনারও ব্যবস্থা করা হয়েছে।

সরকারপ্রধান বলেন, মনে রাখতে কৃষি আমাদের বড় সম্পদ। আমাদের জমি উর্বর। সুতরাং এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। আমি কৃষি মন্ত্রীকে বলেছি। সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি খালি জায়গায় আবাদের ব্যবস্থা করার জন্য। মাছ ডিম দুধ উৎপাদনও বাড়াতে হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতির পর বিশ্বের অনেক জায়গায় দুর্ভিক্ষ দেখা দিতে পারে। আমরা নিজের দেশকে রক্ষা করব। আর অন্য দেশকেও সাহায্য করতে হবে। সেজন্য আমাদের উৎপাদন বাড়াতে কৃষি খাতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা দিচ্ছি। ৯ হাজার ৫০০ কোটি টাকার ভর্তুকিও দিচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১০ লাখ মেট্রিকটনে খাদ্যশস্য আমরা সংগ্রহ করব। যাতে বাংলাদেশে আর খাদ্যশস্যের অভাব না হতে পারে। তিনি বলেন, আমরা দেশটাকে এগিয়ে নিয়ে যেতে চাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই স্বপ্ন ছিল। কাজেই সেই লক্ষ্য নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি। পূর্বে আমরা অনেক বিপদ মোকাবেলা করেছি। এবার করোনার বিরুদ্ধেও আমরা জয়ী হবো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া