adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটে শতবর্ষ পুরোনো ইতিহাস রাশিয়ার, এবার তারা আনুষ্ঠানিক স্বীকৃতি নিয়ে মাঠে নামছে

স্পোর্টস ডেস্ক : ২০১৯ সালের ১৫ জুলাই রাশিয়া ক্রীড়া মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, ক্রিকেট কোনো খেলাই নয় তাদের কাছে। ক্রিকেটের কোনো স্বীকৃতি নেই তাদের কাছে। এই বিজ্ঞপ্তির প্রায় ১১ মাস পর আনুষ্ঠানিক ভাবে ক্রিকেটকে নিজেদের মূল খেলাধুলোর অংশ করেছে রাশিয়া।

অনেক আগ থেকেই আইসিসির সহযোগী সদস্য রাশিয়া। কিন্তু দেশটির ক্রিকেট ইতিহাসও শতবর্ষ পুরোনো। তারপরও ক্রিকেট নিয়ে কোনো মাথাব্যাথাই ছিল না তাদের। ১৮৭০ সালের দিকে ব্রিটিশদের হাত ধরে রাশিয়াতে প্রথম ক্রিকেট খেলা শুরু করে।
১৯১৭ সালে রুশ বিপ্লবের পর খেলাটার আর বিকাশ ঘটেনি রাশিয়ায়। ক্রিকেট বুর্জোয়াদের খেলা, এ ধারণায় রুশদের মধ্যে ক্রিকেটের বিস্তৃত ঘটতে দেননি কমিউনিস্ট নেতারা। সময়ের সঙ্গে বদলেছে চিত্র।

ক্রিকেট ছড়িয়ে দিতে ২০০৪ সালে রাশিয়ার ক্রিকেট বোর্ডের নাম হয় ‘ক্রিকেট রাশিয়া’। দেশটির ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট অশ্বিনি চোপড়া বলেন, ‘রাশিয়ার ক্রিকেটের জন্য অসাধারণ একটি দিন আজ। অনেক বড় অর্জন এটি। এই সিদ্ধান্ত দেশের ক্রিকেটকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। রাশিয়ার ক্রিকেটের উন্নতির পেছনে নব্বই দশকের শেষের দিক থেকে কাজ করছেন অশ্বিনি চোপড়া। ২০১২ সালে আইসিসির সদস্য পদ লাভ করে দেশটি। ১৯০০ সালে অলিম্পিক গেমসে শেষ বার ক্রিকেট অন্তর্ভুক্ত হয়েছিল।
২০১৩ সালে রাশিয়া ক্রিকেট ফেডারেশন গঠন করেন তিনি। অশ্বিনি বিশ্বাস করেন, অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করলে এর প্রসার আরও বৃদ্ধি পাবে। তিনি বলেন, ‘ক্রিকেট তখনই পুরো বিশ্বে ছড়িয়ে পড়বে যখন অলিম্পিকের মতো আসরে এই খেলা আয়োজন করা হবে। -ক্রিকফ্রেঞ্জি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া