adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে হটিয়ে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : করোনার আবহে বাতিল হয়ে গিয়েছে সবধরনের ক্রিকেট। সংক্রমণকে নির্মূল করতে লকডাউনে বাড়িতেই সময় কাটাচ্ছেন বিরাট কোহলি- রোহিত শর্মা। তবে ক্রিকেটীয় কর্মকা- বন্ধ থাকলেও র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারাল টিম ইন্ডিয়া।
শুক্রবারই নয়া তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে দেখা যাচ্ছে, টেস্টে এক নম্বর স্থানচ্যুতি ঘটেছে ভারতের। সে জায়গা দখল করেছে অস্ট্রেলিয়া। ২০১৯-এর মে থেকে একশো শতাংশ এবং আগের দুই বছরের ৫০ শতাংশ ম্যাচ খেলার ভিত্তিতে তৈরি হয়েছে নয়া র‌্যাঙ্কিং। আর তাতেই ১১৬ পয়েন্ট ঝুলিতে ভরে এক নম্বরে উঠে এসেছে ক্যাঙারুর দেশ। টেস্টে ১১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্বকাপের রানার্স আপ নিউজিল্যান্ড। আর শীর্ষস্থান খুইয়ে ১১৪ পয়েন্ট নিয়ে আপাতত তিন নম্বরে নেমে এসেছে ভারত। ২০১৬ সালের অক্টোবরে শীর্ষস্থানে পৌঁছেছিল ভারত। তারপর র‌্যাঙ্কিংয়ে বদল ঘটেনি। প্রায় চার বছর পর করোনার আবহে সেরার মুকুট হাতছাড়া। ২০০৩ সালে টেস্ট র‌্যাঙ্কিং চালু করে আইসিসি। তারপর থেকে এই প্রথম মাত্র ২ পয়েন্টের ব্যবধান প্রথম ও তৃতীয় স্থানে থাকা দলের মধ্যে। – সংবাদ প্রতিদিন
২০১৬-১৭ মরশুমে মোট ১২টি টেস্ট জেতে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। হার মাত্র একটিতে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-সহ মোট পাঁচটি দলের বিরুদ্ধে সিরিজ জিতে নজির গড়েছিলেন কোহলি। তবে আইসিসির সর্বশেষ আপটেডে এই রেকর্ডের উল্লেখ নেই। সেই সময় আবার অস্ট্রেলিয়া ভারতের পাশাপাশি পরাস্ত হয়েছিল দক্ষিণ আফ্রিকার কাছেও। তবে র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে যে সময়টাকে ধরা হয়েছে, তাতে অনেকটাই ব্যাকফুটে প্রোটিয়ারা। ৮ পয়েন্ট খুইয়ে ছ’নম্বরে নেমে গিয়েছে তারা।
২০১৯ থেকে ন’টি টেস্টের আটটিতেই হারে দক্ষিণ আফ্রিকা। ভারত ছাড়াও শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিরুদ্ধেও মুখ থুবড়ে পড়েছিলেন প্রোটিয়ারা। তবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের নিরিখে এখনও সবার উপরে ভারত।
ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অবশ্য স্থান বদল হয়নি। তবে শীর্ষে থাকা ইংল্যান্ডের (১২৭) সঙ্গে ভারতের (১১৯) পয়েন্টের ব্যবধান বেড়েছে। তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড (১১৬)। প্রথম দশ দলের র‌্যাঙ্কিং একই রয়েছে। ২৭৮ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টির শীর্ষেও অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের চেয়ে দুই পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে ভারত (২৬৬)। -ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া