adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার পরীক্ষা আরও তিন ল্যাবে

নিজস্ব প্রতিবেদক : প্রতিনিয়ত দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যা ১৭০ এ পৌঁছেছে। এই অবস্থায় করোনা শনাক্তে নমুনা পরীক্ষা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য নতুন করে আরও তিন প্রতিষ্ঠানের ল্যাবরেটরিতে পরীক্ষা করার অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন-নিপসমে করা যাবে করোনা শনাক্তের পরীক্ষা।

এই তিনটিসহ মোট ৩১টি প্রতিষ্ঠানের গবেষণাগারে কোভিড-১৯ পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে তিনি বলেন, ঢাকায় ১৫টি এবং ঢাকার বাইরে ১৬টি প্রতিষ্ঠানে এই পরীক্ষা হচ্ছে। গবেষণাগার বাড়তে থাকায় নমুনা পরীক্ষার সংখ্যাও বাড়ছে।

নাসিমা বলেন, আমাদের লক্ষ্য আরও বেশি পরিমাণ নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা।

নতুনগুলোসহ সব গবেষণাগারে গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা হয়েছে বলে তিনি জানান। দেশে এখন পর্যন্ত আট হাজার ২৩৮ নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৭০ জন। সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ পরিমাণ পরীক্ষার ওপর গুরুত্ব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রোগটি শনাক্ত করে আক্রান্ত ব্যক্তিকে আলাদা করে এ রোগের সংক্রমণ ঠেকানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরাও। দেশে সংক্রমণ শুরু হওয়ার পর প্রথম দিকে শুধু আইইডিসিআরে কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা রেখেছিল স্বাস্থ্য অধিদপ্তর।

সংক্রমণের ব্যাপকতা বাড়তে থাকায় দেশের বিভিন্ন গবেষণাগারে পরীক্ষা শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। নমুনা পরীক্ষা বাড়ার পর থেকে আক্রান্তের সংখ্যাও বাড়তে থাকে।

এর আগে চারটি বেসরকারি হাসপাতালে করোনা শনাক্তের পরীক্ষা করার অনুমতি দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া