adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে করোনা মহামারির অবসান হলেই অলিম্পিক গেমস আয়োজন সম্ভব, বলেছেন জাপানের প্রধানমন্ত্রী

স্পোর্টস ডেস্ক : করোনা মহামারি চলমান থাকলে আগামী বছরেও অলিম্পিকস আয়োজন সম্ভব নয়। এমনটাই জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে। তিনি জানান, সুস্থ ভাবে অলিম্পিক আয়োজন করতে হলে বিশ্ব পরিস্থিতির স্বাভাবিক হওয়া দরকার।
এদিকে আইওসি সদস্য জন কোটস বলছেন, করোনার ভ্যাকসিন আবিষ্কারের ওপর নির্ভর করে অলিম্পিক আয়োজন। ২০২১ সালের জুলাইতে অলিম্পিক আয়োজন হবে ধরে নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। করোনা ভাইরাস থামিয়ে দিয়েছে গোটা বিশ্ব। ক্রীড়াঙ্গন থমকে আছে মাসখানের ও বেশি সময়। কবে নাগাত সচল হবে তারও ঠিক নেই। বিশ্ব ক্রীড়ার মহাযজ্ঞ অলিম্পিক পিছিয়েছে ১ বছর। তারপরও শঙ্কার শেষ নাই। – জাপান অবজারভার
ইউরোপ জুড়ে কোভিড-১৯’য়ের প্রকোপ কমলেও, বিশ্বজুড়ে এখনো চলমান আতঙ্ক। এমতাবস্থায় শেষ মুহূর্তে পিছিয়েছে অলিম্পিকস। যদিও টোকিও চেয়েছিল নির্ধারিত সময়ে অলিম্পিক আয়োজনের। পরবর্তীতে আইওসি এবং জাপান মিলে স্থগিত করে টুর্নামেন্ট।
আগামী বছরও অলিম্পিকস আয়োজন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে জাপান প্রধানমন্ত্রী। করোনার ভয়াবহতা চলমান থাকলে সামনের বছরও অলিম্পিক আয়োজন অসম্ভব বলে জানিয়েছে টোকিও। জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে বলেন, আমরা অলিম্পিক এবং প্যারা অলিম্পিক কমিটিকে জানিয়েছি যে, দুটি ইভেন্ট আমরা পরিপূর্ণ ভাবে আয়োজন করতে চাই। আর তার জন্য অবশ্যই সবার অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আমরা চাই সবার সুরক্ষিত অংশগ্রহণ। আর তাই বিশ্বজুড়ে করোনা মহামারির অবসান জরুরী। পরিস্থিতির চলমান থাকলে আগামী বছরও অলিম্পিক আয়োজন সম্ভব নয়। আমার মনে হয় বিশ্ব যতদিন করোনার বিরুদ্ধে জয় না পারে ততদিনে কোন ধরণের খেলাধুলা চালু হওয়া ঠিক হবে না।
টোকিওতে বুধবার নতুন করে ১১২ জন আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত জাপানে প্রায় ১৪ হাজার মানুষ আক্রান্ত। যার মাঝে প্রাণহানি হয়েছে ৪১৩ জনের। যদিও অন্যান্য দেশের তুলনায় অনেকটাই কম। তবে দেশটির বিরুদ্ধে অভিযোগ আছে পর্যাপ্ত টেস্ট না করানোর।
এমন পরিস্থিতিতে জাপানের মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টও সতর্ক করেছেন পরিস্থিতি আরো অস্বাভাবিক হতে পারে। তাই বাড়তি সতর্ক প্রশাসন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি পরবর্তী তারিখে টুর্নামেন্টে আয়োজনের কাজ করে যাচ্ছে। প্রশ্ন উঠছে ভ্যাক্সিন আবিষ্কার না হওয়া পর্যন্ত অলিম্পিক মাঠে গড়ানো ঠিক হবে কিনা। আইওসি অবশ্য আগামী বছর অলিম্পিক আয়োজনের ব্যাপারে অনড়।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি সদস্য জন কোটস বলেন, দেখুন আমরা আগামী বছর অলিম্পিক আয়োজন করতে কাজ করে যাচ্ছি। ভ্যাক্সিন আবিষ্কারের সাথে আমাদের কোন সম্পর্ক নেই। আমরা প্রস্তুতি নিচ্ছি সেভাবেই। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে আমাদের কথা হচ্ছে। ভ্যাক্সিন আবিষ্কার হলে ভাল। তবে এটা ধরে আমরা বসে থাকতে পারিনা। এমন পরিস্থিতিতে জাপানকেও তাদের প্রস্তুতি নিতে চলমান রাখতে বলেছে আইওসি। -সময়টিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া