adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনার কারণে নেদারল্যােন্ডের ২৪ কিশোর ৫ হাজার মাইল সমুদ্রে ভেসে বাড়ি ফিরলাে

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারীর কারণে ২৪ ডাচ কিশোরের একটি দল আটলান্টিক পাড়ি দিয়ে বাড়ি ফিরতে বাধ্য হয়েছে। পাঁচ সপ্তাহের বেশি সময় সাগরে ভাসার পর রবিবার তারা নেদারল্যান্ডসের হারলিংজেন বন্দরে পা রাখে। এই সময় তারা ৫ হাজারের বেশি সমুদ্রপথ পাড়ি দেয়।

সিএনএনের এক প্রতিবেদনের জানা যায়, ১৪ থেকে ১৭ বয়সী এক কিশোরেরা একটি শিক্ষা সফরের আওতায় ক্যারিবিয়ান অঞ্চলে যায়। গত মাসে কিউবা থেকে উড়োজাহাজে চড়ার কথা ছিল। কিন্তু বিশ্বব্যাপী নিষেধাজ্ঞার কারণে বাড়ি ফেরা অনিশ্চিত হয়ে পড়ে।

এ সফরের আয়োজক প্রতিষ্ঠান মাস্টারস্কিপের পরিচালক ক্রিস্টোপে মেইজার জানান, ক্যারিবিয়ানে থাকার চেয়ে শিক্ষার্থীদের জাহাজে ভাসিয়ে আনার সিদ্ধান্তকে ভালো মনে করেছেন তারা।

এই কিশোরদের সঙ্গে তিনজন শিক্ষক ও ১২ জন ক্রু ছিলেন এই সফরে। তারা আনুমানিক সাড়ে ৪ হাজার নটিক্যাল মাইল বা ৫ হাজার ১৮০ মাইল পাড়ি দিয়েছেন।

আগে থেকে তাদের সাগরযাত্রার কোনো পরিকল্পনা ছিল না। তাই ১৮ মার্চ সেন্ট লুসিয়া ত্যাগের আগে তারা সুয়েটার ও প্যান্টের মতো গরম কাপড় কিনে নেয়।

একজন চিকিৎসক যাত্রীদের শারীরিক অবস্থার ওপর নজরদারিতে ছিলেন। দুই সপ্তাহে সাগরে ভাসার পর তারা নিশ্চিত হন জাহাজে কেউ করোনা আক্রান্ত হয়নি।

এই সময় তারা ইমেলের মাধ্যমে পরিবারের সঙ্গে যোগাযোগ রাখে।

যাত্রার দুই সপ্তাহের মাথায় দলটি অ্যাজোরাস থেকে প্রয়োজনীয় পণ্য কিনে নেয়। ওই সময় তাদের বন্দরে নামতে দেওয়া হয়নি। এক ভিডিও রেকর্ডে দেখা যায়, স্থানীয় লোকদের মাস্ক পরতে দেখে বিস্ময় প্রকাশ করছে দলের এক শিক্ষার্থী।

রবিবার জাহাজ ছাড়ার পর ওই দলটিকে সোশ্যাল ডিসটেন্সিং মানার নির্দেশ দিয়েছে নেদারল্যান্ডসের কর্তৃপক্ষ। এক প্রতিক্রিয়ায় মেইজার জানান, সবাইকে দূরে দূরে থাকতে দেখে তিনি অবাক হয়েছেন। সবকিছু যেভাবে বদলে গেছে তা তাকে ‘ধাক্কা’ দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া