adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বত্রিশ বছর আগে পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৫ রানে আউট হয়ে কেঁদেছিলেন শচীন

স্পাের্টস ডেস্ক : ক্রিকেটঈশ্বরের আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ মোটেই সুখকর ছিল না। ইমরান খান, ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিস এই ত্রয়ী সুইং বোলারদের বিরুদ্ধে শচীন রমেশ টেন্ডুলকার অভিষেক টেস্ট খেলতে নেমে আত্মবিশ্বাস হারিয়েছিলেন। ইউনিসের বলে মাত্র ১৫ রানে বোল্ড হয়ে ড্রেসিংরুমে ফিরে সেদিন প্রায় কেঁদে ফেলেছিলেন আজকের শততম আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক।

১৫ নভেম্বর, ১৯৮৯। করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল এক বিস্ময় বালকের। মাত্র ১৬ বছর বয়সে বিশ্বসেরা বোলারদের সামলাতে গিয়ে নাকে চোটও পেয়েছিলেন শচীন। সেদিন তিনি কতটা নার্ভাস ছিলেন, তা নিজেই স্বীকার করেছেন। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসের হোসেনকে দেওয়া স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে ‘নাসের মিটস শচীন নামক এপিসোডে শচীন বলেন, ‘আমি মেনে নিচ্ছি, সেদিন আমি হতম্ভব হয়ে গিয়েছিলা। স্কুল ম্যাচ ভেবেই প্রথম টেস্টে খেলছিলাম।

ওয়াসিম ও ওয়াকারের দ্রুত গতি ডেলিভারির সঙ্গে মানিয়ে নিতে অসুবিধাও হচ্ছিল বলেও স্বীকার করে নেন এই মারাঠি। শচীন বলেন, ওয়াসিম এবং ওয়াকার ইউনিসের বিরুদ্ধে শুরু থেকে আক্রমণাত্মক মেজাজে খেলতে গিয়ে সমস্যা হচ্ছিল। স্কুল জীবনে যে ভাবে খেলতাম, সে ভাবে ব্যাট করছিলাম। ওয়াসিম, ওয়াকারের গতির পাশাপাশি শর্ট ডেলিভারি করছিল। আগে এই ধরনের বোলিংয়ের বিরুদ্ধে খেলার কোনও অভিজ্ঞতা ছিল না। স্বাভাবিকভাবেই আমি বেশ অস্বস্তিবোধ করেছিলাম।

তিনি আরও বলেন, ওদের গতি ও বাউন্সের কাছে আমি বারবার পরাজিত হচ্ছিলাম। মাত্র ১৫ রানে আউট হয়ে ড্রেসিংরুমে ফিরে প্রচ- হতাশ লাগছিল। নিজেক জিজ্ঞেস করেছিলাম, কেন আমি এভাবে খেললাম। ড্রেসিংরুমে ঢুকে সোজা বাথরুমের কাছে চলে গিয়েছিলাম। সেখানে দাঁড়িয়ে প্রায় কেঁদে ফেলেছিলাম।

অভিষেক টেস্টেই শচীনের মনে হয়েছিল যে, এটাই বোধহয় তার জীবনের প্রথম ও শেষ টেস্ট হতে চলেছে। সচিন বলেন, আন্তর্জাতিক ক্রিকেট কী বস্তু, সে সম্পর্কে কোনও ধারণাই করতে পারছিলাম না। মনে হচ্ছিল, এটাই আমার প্রথম ও শেষ আন্তর্জাতিক ম্যাচ হতে চলেছে। এই পরিস্থিতিতে শচীন পাশে পেয়েছিলেন রবি শাস্ত্রীকে। বর্তমান ভারতীয় দলের কোচ তথা প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান শচীনকে পরামর্শ দিয়েছিলেন।

শচীনের মতে, এই পরিস্থিতিতে শাস্ত্রী আমাকে বলে, স্কুল ম্যাচের মানসিকতা নিয়ে না-খেলতে। বিশ্বের সেরা বোলারদের বিরুদ্ধে খেলছ। তাদেরও তো সম্মান করতে হবে।’ সচিন শাস্ত্রীকে বলেছিলেন, তিনি আক্রম ও ওয়াকারের গতিতে পরাস্ত হচ্ছেন। যা শুনে শাস্ত্রী সচিনকে বলেছিলেন, ‘এটা হতেই পারে। তুমি সব কিছু ভুলে শুধু আধঘণ্টা ক্রিজে টিকে থাকো।

শাস্ত্রীর পরামর্শে ফয়সালাবাদে পরের টেস্টে সফল হয়েছিলেন সচিন। এই প্রসঙ্গে তিনি বলেন, ফয়সালাবাদে দ্বিতীয় টেস্টে দলে সুযোগ পাওয়ার পরে একটা কথায় মাথায় ছিল স্কোরবোর্ডে তাকাব না, ঘড়ির দিকে চোখ রাখব। রান করার জন্য তাড়াহুড়ো করব না। যে ভাবেই হোক আধঘণ্টা ব্যাট করে যাব। দ্বিতীয় টেস্টে বিশ্বসেরা পাক ত্রয়ী পেসারের বিরুদ্ধে ৫৯ রান করেন ইনিংস খেলেছিলেন বিশ্বক্রিকেট সেদিনের সেই বিস্ময় বালক।

যে পরে হয়ে ওঠেন ক্রিকেটের মহারথী। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০টি টেস্টে খেলার বিরল নজির গড়েন শচীন। বিশ্বের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরির মালিক হন সেদিনের সেই বিস্ময় বালক।
– কলতাকা টোয়েন্টি ফোরের বিশেষ প্রতিবেদন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া