adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মন্ত্রীর মালিকানাধীন এনাম মেডিকেল চিকিৎসা দেয়নি, প্রকৌশলীর মৃত্যু

ডেস্ক রিপাের্ট : ঢাকার সাভারে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে চিকিৎসা মেলেনি উপজেলার জয়াবাড়ি এলাকার প্রকৌশলী জসিম উদ্দিনের। পাঁচ হাসপাতাল ঘুরে বিনা চিকিৎসায় সোমবার (১৩ এপ্রিল) ভোরে তার মৃত্যু হয়।

জানা গেছে, শরীরে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে জসিম উদ্দিন ভর্তি হয়েছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপির মালিকানাধীন এনাম মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে। কিন্তু ভর্তির কয়েক ঘণ্টার মধ্যে করোনা সন্দেহে কর্তৃপক্ষ তার চিকিৎসাসেবা বন্ধ করে দিয়ে হাসপাতাল ছাড়তে বাধ্য করেন বলে অভিযোগ করেছেন পরিবারের সদস্যরা। যে কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ ঢাকার কয়েকটি হাসপাতালে ঘুরে হৃদরোগে আক্রান্ত হয়ে সোমবার ভোরে মারা যান তিনি।

নিহত জসিম উদ্দিন (৫২) ঢাকার কেরানীগঞ্জ উপজেলার সিরাজনগর গ্রামের মমতাজ উদ্দিনের ছেলে। তিনি সাভারের জয়নাবাড়ী এলাকায় বাড়ি করে দীর্ঘদিন ধরে বাস করে আসছিলেন।

নিহত জসিম উদ্দিনের বড় শ্যালক রেজাউল বলেন, জসিমের বংশগত হাঁপানি এবং অ্যাজমা রোগ ছিল। গত দুই বছরের মধ্যে সে দুই বার স্ট্রোক করেছে। এজন্য তার মুখ বাঁকাসহ শরীরেও সমস্যা দেখা দেয়। এর মধ্যে হঠাৎ করে রোববার সকালে জসিম অসুস্থ হয়ে পড়লে তাকে সাভার এনাম মেডিকেল কলেজ হাসাতালে নেয়া হয়। পরে তিন হাজার টাকা নিয়ে ৬০৭ নম্বর ক্যাবিনে ভর্তি করানোর কিছুক্ষণ পরই করোনার গুঞ্জন উঠিয়ে আমাদেরকে হাসপাতাল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। একপর্যায়ে রোগীর চিকিৎসা বন্ধ করে রাত ৯টায় আমাদেরকে জোর করে বের করে দেয়।

এ ব্যাপারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আনোয়ারুল কাদের নাজিম বলেন, জসিম উদ্দিনের শরীরে করোনাভাইরাসের লক্ষণ ছিল কি না, তা আমার জানা নেই। তবে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেওয়া হয়েছিল। জোর করে বের করে দেওয়ার অভিযোগ সত্য নয়।

এনাম মেডিকেলে নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) সব ধরনের সুবিধা থাকার পরও জসিমকে ঢাকায় স্থানান্তরের পরামর্শ দেওয়ার কারণ জানতে চাইলে বিষয়টি কৌশলে এড়িয়ে যান আনোয়ারুল কাদের। জসিম উদ্দিন যে হাসপাতালে মারা গেছেন, সেখানকার চিকিৎসক বলেছেন, তার মৃত্যু হয়েছে হৃদরোগে। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রাথমিক আলামতে তার দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মেলেনি।

জসিম উদ্দিনের অপর শ্যালক ইকবাল হোসেন বলেন, আমার ভগ্নিপতিকে আনসার ডেকে এনাম মেডিকেল থেকে বের করে দেওয়ার পর সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। সেখানকার চিকিৎসকেরাও করোনা সন্দেহ করে আমাদেরকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, তাদের কথামতো রাত ১১টায় কুর্মিটোলা নিয়ে কয়েকটি পরীক্ষা করা হলেও করোনায় আক্রান্ত থাকার লক্ষণ মেলেনি। তাই চিকিৎসকরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ থেকে ৬০১ নম্বরে ভর্তি করে দেয়া হলেও ইউনিট ম্যানেজার আমাদেরকে না রেখে বের করে দেন।

এরপর বাধ্য হয়ে তাকে ঢাকার বাবুবাজার এলাকার ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে ভর্তি করানোর পর রাত তিনটার দিকে তার মৃত্যু হয়।

ঢাকা মহানগর জেনারেল হাসপাতালের চিকিৎসক মো. সায়েম বলেছেন, যেহেতু কয়েকটি হাসপাতাল ঘুরিয়ে রোগীকে এখানে আনা হয়। এ সময় তার হৃদযন্ত্র কাজ না করায় ভর্তির আধা ঘণ্টার মধ্যে তিনি মারা যান।

এদিকে রোববার রাতেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জসিম উদ্দিনের বাড়িসহ তার পাশের আরও একটি বাড়ি লকডাউন করে দিয়েছে প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ওয়ার্ড মেম্বার মো. নিজাম উদ্দিন বলেন, রোববার রাতে জসিম উদ্দিনের বাড়িসহ দুটি বাড়ি লকডাউন করে দেওয়া হয়েছে।

সোমবার সকালে আমরা জানতে পেরেছি তার শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়নি। তিনি স্ট্রোক করে মারা গেছেন। তবে এলাকায় স্বস্তির জন্য প্রশাসনের সহযোগিতায় বাড়ি দুটি লকডাউন করে রাখা হয়েছে।

নিহতের স্বজনেরা অভিযোগ করেন, এনাম মেডিকেল বের করে দেয়ার পর পাঁচটি হাসপাতাল ঘুরে আমাদের রোগীর মৃত্যু হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া