adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় ফুটবলের কিংবদন্তী পিকে বন্দ্যোপাধ্যায় আর নেই

স্পাের্টস ডেস্ক : ভারতীয় ফুটবলে নক্ষত্রের পতন। চলে গেলেন পিকে বন্দ্যোপাধ্যায়। তার বয়স হয়েছিলো ৮৩ বছর। নিউমোনিয়া, পারকিনসনসহ একাধিক রোগে ভুগছিলেন পিকে। গত এক মাসের বেশি সময় ধরে তিনি ভর্তি ছিলেন বাইপাসের ধারের একটি হাসপাতালে। সেই থেকেই তার শারীরিক অবস্থার ওঠানামা চলেছে।

গত সোমবার থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। শ্বাস নিতে কষ্ট হচ্ছিলো। কোনও ওষুধই কাজ করছিল না। কিডনি সচল রাখার জন্য ডায়ালিসিস চললেও পিকে তা আর নিতে সক্ষম হচ্ছিলেন না। শুক্রবার দুপুর দুটো আট মিনিটে তিনি মারা যান। তার প্রয়াণে ভারতীয় ক্রীড়াঙ্গনে নেমে এলো শোকের ছায়া।

ফুটবলার জীবনে বড় ক্লাবের হয়ে কোনওদিন খেলেননি তিনি। ইস্টার্ন রেলের হয়ে খেলেছেন। ১৯৫৮ সালে কলকাতা লিগ জিতেছিলো ইস্টার্ন রেল। সেই চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন পিকে। ক্লাব পর্যায়ে যেমন সাফল্য পেয়েছিলেন তিনি, জাতীয় দলের জার্সিতেও তিনি দারুণ সফল।

১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। চার বছর পরে রোম অলিম্পিকে দেশের অধিনায়কত্ব করেন পিকে। কোচ হিসেবে দারুণ সফল তিনি। লিগ, ডুরান্ডশিল্ডসহ একাধিক ট্রফি জিতেছেন। মাঠে নেমে চিরকাল লড়াই করেছেন তিনি। কোচ হিসেবে অনেক কঠিন লড়াই জিতেছেন। জীবনের অন্তিম লড়াইটা আর জেতা হল না তার। তিনি চলে গেলেও রূপকথা হয়ে থেকে গেল তার বর্ণময় জীবন। সূত্র, আনন্দবাজার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া