adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা আক্রান্ত একজনের অবস্থা আশঙ্কাজনক

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত আরও তিনজন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজন পুরুষ, একজন নারী। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে। এখন পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে একজনেরই মৃত্যু হয়েছে।

নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে একজনের বয়স ৭০ বছরেরও বেশি। তার অবস্থা আশঙ্কাজনক। তিনি আইসিইউতে আছেন। আক্রান্ত নারী যিনি তার কাশি আছে, ইতালি থেকে আসা ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। আরেকজন পুরুষের বয়স ৩০ বছরের বেশি।

শুক্রবার (২০ মার্চ) বিকালে রাজধানীর মহাখালীতে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আইইডিসিআরের নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রসাশন) ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, নতুন করোনা ভাইরাস আক্রান্ত তিনজন আলাদা পরিবারের সদস্য। এদের মধ্যে দুজনের বিদেশফেরত ব্যক্তির সঙ্গে কন্ট্যাক্ট হয়েছে। আরেকজনের বিদেশ ভ্রমণের হিস্ট্রি আছে। দেশে করোনা ভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২০ জন। এর মধ্যে একজন মারা গেছেন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ৫০ জন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) এসে সেবা গ্রহণ করেছেন। নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ জনের। আইসোলেশনে ৩০ জনকে রাখা হয়েছে ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন আরও ৪৪ জন।

বাংলাদেশে এ পর্যন্ত স্ক্রিনিং করা হয়েছে মোট ৬ লাখ ৩৮ হাজার ৭৭৪ জনের। ২৪ ঘণ্টায় স্ক্রিনিং করা যাত্রীর সংখ্যা ৭ হাজার ২৩৬। ২৪ ঘণ্টায় হট লাইনে মোট কল ২৪১৭। তথ্য বাতায়নে ২৯ হাজার ৬২টি কল এসেছে বলে জানান তিনি।

দেশের বাইরে থেকে এসে যারা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদের জন্য কিছু পরামর্শ দেন তিনি। এগুলো না মানলে সরকার কঠোর পদক্ষেপ নেবে। একটি এলাকা এরই মধ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, বয়স্ক ব্যক্তি বা যারা কিডনি, হার্টসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি রোগে ভুগছেন তাদের বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। খুব বেশি প্রয়োজন না হলে তারা যেন বাইরে না যান। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

তিনি আরও বলেন, যারা বিদেশ থেকে আসবেন তারা ঘরের বাইরে যাবেন না। কারো সঙ্গে মিশবেন না। এমনকি খাবারও নিজের ঘরের মধ‌্যেই খাবেন। বিদেশফেরত ব‌্যক্তিরা অবশ‌্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। লোকজন সচেতন না হলে কঠোর ব‌্যবস্থা নেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া