adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগের সুদের হারে ফিরলো ডাক সঞ্চয় স্কিম

ডেস্ক রিপাের্ট : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে (১৭ মার্চ) ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের অবস্থানে ফিরে যাবে। এ বিষয়ে সোমবার (১৬ মার্চ) অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) থেকে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এর আগে গত ১১ মার্চ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এক অনুষ্ঠানে এ সংক্রান্ত ঘোষণা দিয়েছিলেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দ্য পাবলিক ডেবট অ্যাক্ট ১৯৪৪ এর ধারা ২৮ এবং দি পোস্ট অফিস সেভিংস ব্যাংক রুলস এর বিধি ৫১ এ দেওয়া ক্ষমতাবলে সরকার দি পোস্ট অফিস সেভিংস ব্যাংক রুলস অধিকতর সংশোধন করা হল। সংশোধিতে দি পোস্ট অফিস সেভিংস ব্যাংক রুলস এর রুল ২৯ এ উল্লেখিত ‘৫ শতাংশ’ শব্দগুলির পরিবর্তে ‘৭.৫ শতাংশ’ শব্দগুলি প্রতিস্থাপিত হবে। এছাড়া দি পোস্ট অফিস সেভিংস ব্যাংক রুলস এর রুল ৩৬-বি এর ক্লজ (ই) এর সাব-ক্লজ (১) ও সাব-ক্লজ(২) এর পরিবর্তে সাব-ক্লজ (১) ও সাব-ক্লজ (২) প্রতিস্থাপতি হবে। এতে সাব-ক্লজ (১) ফিক্সড ডিপোজিটের বিভিন্ন মেয়াদ ও লভ্যাংশ উল্লেখ করা হয়েছে। ফলে এক বছর মেয়াদি সঞ্চপত্রে লভ্যাংশের হার হবে ১০ দশমিক ২০ শতাংশ, দুই বছর মেয়াদে ১০ দশমিক ৭০ শতাংশ এবং তিন বছর মেয়াদে ১১ দশমিক ২৮ শতাংশ নির্ধারণ করা হবে।

সাব-ক্লজ (২) এ বলা হয়েছে, প্রত্যেক ছয় মাস বা তার ঊর্ধ্বে এবং ছয় মাস নিচে নয় এমন হিসাবের এক বছর মেয়াদি হিসাবের জন্য ৯ শতাংশ, দুই বছর মেয়াদি হিসাবে ৯ দশমিক ৫০ শতাংশ এবং তিন বছর মেয়াদি হিসাবে ১০ শতাংশ লভ্যাংশ দেওয়া হবে।

আরআরডির সিনিয়র সচিব আবু হেনা মো. রজমাতুল মুনিমের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ নিয়ম ১ মার্চ থেকে কার্যকর হবে।

১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয় ব্যাংকের সুদের হার ১১ দশমিক ২৮ শতাংশ অর্থাৎ আগের অবস্থানে ফিরে যাওয়ার ঘোষণা দিয়ে অর্থমন্ত্রী বলেন, কালো টাকা এবং অতিরিক্ত বিনিয়োগ বন্ধে ডাকঘর সঞ্চয় ব্যাংকে অনলাইন (অটোমেশন) পদ্ধতি চালু হয়েছে।

তিনি বলেন, ডিমান্ড ডিপোজিট সাত দশমিক পাঁচ এবং ফিক্সড ডিপোজিটে ১১ পয়েন্ট ২৮ শতাংশ, যা আগের হারই থাকছে। যে আয়টা করবে এখান থেকে তা ট্যাক্স ফ্রি না, আয়কর দিতে হবে। এজন্য টিন নম্বর ও ন্যাশনাল আইডি নিচ্ছি। এনআইডি নিচ্ছি তাদের চিহ্নিত করার জন্য কত টাকা ডিপোজিট করলো, অতিরিক্ত করলো কিনা। দেশের যে কোনো জায়গায় করলে লিমিট ক্রস করতে পারবে না এবং ট্যাক্সের আওতায় আসবে। সরকারের রাজস্ব আয় করবে।

এরআগে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ডাকঘর সঞ্চয় স্কিমে সুদহার প্রায় অর্ধেক করে গত ১৩ ফেব্রুয়ারি একটি পরিপত্র জারি করে। ওই পরিপত্র অনুযায়ী সুদের হার কমে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবে। সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। আর তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার ১১ দশমিক ২৮ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়।

ডাকঘরের সঞ্চয় স্কিমে সুদহার কমানোর ফলে সংসদের ভেতরে ও বাইরে তীব্র সমালোচনা শুরু হয়। সমালোচনার মুখে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হারের বিষয়টি পুনর্বিবেচনা করার আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। সে অনুযায়ী অর্থমন্ত্রী গত ১১ মার্চ বলেছিলেন, ১৭ মার্চের মধ্যে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের মতো ১১ দশমিক ২৮-এ আবারো ফিরে যাবে।

অবশেষে সোমবার (১৬ মার্চ) প্রজ্ঞাপন জারির মাধ্যমে তা কার্যকর হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া