adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান – করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলােকে এক হয়ে কাজ করতে হবে

ডেস্ক রিপাের্ট : বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৫ মার্চ) বিকালে করোনা মোকাবিলায় সমন্বিত কর্মসূচি ঠিক করতে ভিডিও কনফারেন্সে অংশ নেন সার্কভুক্ত আট দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। এতে গণভবন থেকে যুক্ত হয়ে নিজের প্রস্তাবনায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী প্রথমেই এ ভিডিও কনফারেন্সের আয়োজনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান। চীনের উহান থেকে ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে ২৩ বাংলাদেশি শিক্ষার্থীকে ভারতে নিয়ে কোয়ারেন্টাইনে রাখার জন্যও মোদীকে ধন্যবাদ জানান তিনি।

এমন দুর্যোগ প্রতিরোধে জনস্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় একটি ইনস্টিটিউশন করার ওপর গুরত্বারোপ করে শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়া অঞ্চলে ভবিষ্যতে যেকোনো স্বাস্থ্যঝুঁকি প্রতিরোধ ও প্রতিহত করতে ইনস্টিটিউশন প্রতিষ্ঠা করা অত্যন্ত জরুরি। সার্কভুক্ত দেশগুলো সম্মত হলে বাংলাদেশ এ পদক্ষেপ নিতে আগ্রহী বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, নিজ দেশের নাগরিকদের করোনা থেকে রক্ষা করতে সার্কভুক্ত দেশগুলোর বিশেষ পদক্ষেপ নিতে হবে।

তিনি জানান, বাংলাদেশের সড়ক, নৌ, বিমানপথে কড়া নজরদারি ও পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এখানে তিনজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। তারা সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছেন। ইতোমধ্যে তারা সুস্থ হয়েছেন। নতুন করে আরও দুজন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়েছেন। তারাও বিদেশ থেকে আসা রোগী। তবে স্থানীয়ভাবে এখন পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত হননি।

শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মোকাবিলায় জনগণকে নির্দেশনা দেওয়ার জন্য আমরা একটি জাতীয় কমিটি গঠন করেছি। সতর্কতা বাড়ানোর জন্য সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ক্যাম্পেইনের আয়োজন করেছি। এছাড়াও যেখানে প্রয়োজন হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা নিশ্চিত করার জন্য স্থানীয় কর্তৃপক্ষ নজর রাখছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সূচনা বক্তব্যের পর সার্কভুক্ত আট দেশের রাষ্ট্রপ্রতি-প্রধানমন্ত্রী-স্বাস্থ্য উপদেষ্টারা এ অঞ্চলে করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় করণীয় কী হতে পারে এবং তাদের নিজ নিজ দেশ কী পদক্ষেপ নিয়েছে তা নিয়ে কথা বলেছেন।

ভিডিও কনফারেন্সে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা।

বাংলাদেশ সময় রবিবার (১৫ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে ভিডিও কনফারেন্স শুরু হয়। করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় নির্ধারণে সার্কভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে একত্রিত হয়েছিলেন। গুরুত্বপূর্ণ এ আলোচনায় তারা করোনা ভাইরাস সম্পর্কে নিজেদের মতামত তুলে ধরেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া