adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

স্বাধীনতা পুরস্কার থেকে বাদ পড়লেন রইজ উদ্দিন

নিজস্ব প্রতিবেদক : এ বছর সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে এস এম রইজ উদ্দিন আহম্মেদকে। এবার সাহিত্যে তাকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার কথা ছিল। তবে পুরস্কারের তালিকায় তার নাম থাকা নিয়ে দেশজুড়ে সমালোচনা শুরু হয়।

বৃহস্পতিবার (১২ মার্চ) স্বাধীনতা পুরস্কার ২০২০ প্রদান বিষয়ক একটি সংশোধিত প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই তালিকায় এস এম রইজ উদ্দিনের নাম প্রত্যাহার করা হয়েছে। অতিরিক্ত সচিব নাসিমা বেগম স্বাক্ষরিত পুরস্কারের তালিকায় সাহিত্য ক্যাটাগরি রাখা হয়নি। ফলে এবার স্বাধীনতা পদকে সাহিত্য ক্যাটাগরিই বাদ পড়েছে। তবে অন্যান্য বিভাগ, ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম একই আছে।

এ দিকে, এস এম রইজ উদ্দিনের স্বাধীনতা পদক বাতিল করা হয়েছে। এ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জাতীয় পুরস্কার ও পদক সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতা পুরস্কার ২০২০ পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ। নয়জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান রয়েছে এই তালিকায়। এরপর থেকে তালিকা নিয়ে বিতর্ক শুরু হয় দেশে। ভুল শব্দে লেখা এই ব্যক্তির কবিতার বই দেখে মানুষ অবাক হন।

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান তার ফেসবুকে লিখেছিলেন, এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পেলেন রইজ উদ্দিন, ইনি কে? চিনি না তো। কালীপদ দাসই বা কে! হায়! স্বাধীনতা পুরস্কার!

এভাবে আরও অনেকেই রইজ উদ্দিনকে স্বাধীনতা পদক দেওয়ার বিরোধিতা করেন। প্রখ্যাত জাদুশিল্পী বীর মুক্তিযোদ্ধা জুয়েল আইচ লিখেছিলেন, একাত্তরের ভয়াবহ পিশাচ শর্ষিণার ‘পীর’ আবু সালেহকে দেওয়া স্বাধীনতা ও একুশে পদক আর ২০২০-এর ‘মহাকবি’ রইজ উদ্দিনদের স্বাধীনতা পদক কেড়ে নিতেই হবে। জাতীয় পাপ স্খলনের এটাই সময়। এর কোনো বিকল্প নেই।

নিজের বিরুদ্ধে হওয়া সমালোচনার বিষয়ে তখন রইজ উদ্দিন বলেন, ‘আমি প্রচারবিমুখ, আমার প্রচারের জন্য গাংচিল আন্তর্জাতিক সাহিত্য সংস্কৃতি পরিষদ আছে। এর শাখা দেশের সব জেলাতে আছে, বিদেশে আছে। আমি এটার কেন্দ্রীয় সভাপতি। হাজার হাজার তৃণমূল পর্যায়ের কবি আমাকে ভালো জানে, আমিও তাদের জানি।’

তিনি বলেন, ‘রাজধানীর (ঢাকার) যারা কৌলিন্যের দাবিদার সেখানে আমি খুব একটা পরিচিত না। একেবারে সেখানে অনুষ্ঠান করিনি তা না। কিন্তু এখন অনেকেই না চেনার ভান করবে। এটা তাদের ব্যাপার। আর পরিচিত হওয়ার জন্য প্রচেষ্টাও আবার খুব একটা ছিল না।’

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া