adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক নারী দিবসের আলােচনায় প্রধানমন্ত্রী – করোনাভাইরাস মোকাবেলার আমাদের সক্ষমতা আছে

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় সরকারের অবস্থান তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সমস্যা দেখা দিলেই ব্যবস্থা নেয়া হবে। সবাই সচেতন হলে এ ধরনের সমস্যা মোকাবেলার যথেষ্ট সক্ষমতা আমাদের আছে। আমরা তা পারবোও। রোববার (৮ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা জানান, পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে দেশে, সতর্ককতার সাথে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধির দিকনির্দেশনা।

তিনি বলেন, শিক্ষা, চিকিৎসা, ক্রীড়া থেকে শুরু করে বিজ্ঞান কূটনীতি, প্রশাসন সামরিক অঙ্গনসহ প্রায় সবক্ষেত্রেই নারীরা এখন প্রায় সমঅধিকারে প্রতিষ্ঠিত সর্বত্র। সরকারের নীতিগত সহায়তা আর সামাজিক সচেতনতায় আলো কিছুটা এলেও, পশ্চাৎগামিতার আঁধার কাটেনি এখনও।

সরকারপ্রধান বলেন, আমি বলব যে সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রতিদিনই নির্দেশনা দেয়া হচ্ছে যে কিভাবে চলতে হবে। কিভাবে কাজ করতে হবে। সেই নির্দেশনা গুলো মেনে চলার জন্য সবাইকে অনুরোধ করবো। প্রত্যেকেই যদি এভাবে সচেতনতা সৃষ্টি করতে পারেন। নিয়মগুলো মেনে চলতে। তাহলে এ ধরনের সমস্যা মোকাবেলা করতে আমাদের যথেষ্ট সক্ষমতা আছে। আমরা তা পারবো। এখানে ঘাবড়ানোর কিছু নেই।

প্রধানমন্ত্রী বলেন, আমরা মনে করি আমাদের স্বাস্থ্য সুরক্ষার নির্দেশনা গুলি সকলে মেনে চললে এ ধরনের সমস্যা মোকাবেলা করতে আমরা পারবো। আমি সবাইকে সেই অনুরোধ জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, সমাজ ও দেশের স্বার্থেই নারীদের শিক্ষিত ও সাবলম্বী হতে হবে। প্রশ্ন তোলেন নারী নির্যাতনকারীরা কী করে নিজেদের মানুষ পরিচয় দেন?

তিনি বলেন, নারী ধর্ষণ পুরো পৃথিবীরই একটি বড় সমস্যা। এ ক্ষেত্রে নারী ও পুরুষ উভয়ের সচেতন ও এগিয়ে আসতে হবে। ধর্ষকরা পশুর চেয়েও অধম।

এমন প্রেক্ষাপটে প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার প্রতিপাদ্যে বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে রোববার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ৫ ক্যাটাগরিতে ৫ সফল নারীর হাতে জয়িতা পদক তুলে দেন সরকার প্রধান।

পরে, নারী দিবস উপলক্ষে শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন সরকার প্রধান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া