adv
২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে একই পরিবারের পাঁচজন আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসে একই পরিবারের পাঁচ সদস্য আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯-এ দাঁড়ালো। কর্মকর্তাদের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আক্রান্ত পরিবারটির সদস্যরা কেরালার বাসিন্দা। সম্প্রতি তারা করোনা উপদ্রুত ইতালি সফরে গিয়েছিলেন বলে জানা গেছে।

ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী কেকে শৈলজা বলেছেন, ওই পরিবার নিজেদের ভ্রমণ ইতিহাস বিমানবন্দরে জানায়নি। তাদের স্ক্রিনিংও হয়নি। তারা প্রাথমিকভাবে হাসপাতালে ভর্তিও হতে চাননি। আমরা তাদের রাজি করাই।

ওই পাঁচজনের মধ্যে একটি শিশুও রয়েছে। সে কথা জানিয়ে ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ওই শিশু ও তার অভিভাবকরা ইতালিতে গিয়েছিলেন। ফেরার পর তারা কয়েকজন আত্মীয়ের সঙ্গে দেখা করেন। সেই আত্মীয়রা করোনা ভাইরাসের লক্ষণ নিয়ে হাসপাতালে পৌঁছান। তাদের আলাদা করে রাখা হয়। পরে ইতালি ফেরত ওই পর্যটকদের বিচ্ছিন্ন করে রাখা হয়।

আক্রান্ত পাঁচজন কেরালার পথনমথিত্তা জেলার বাসিন্দা। তাদের সবাইকে পথনমথিত্তা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসের উদ্বেগ নিয়ে কর্মকর্তাদের বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংক্রমণ যদি আরও ছড়িয়ে পড়ে, সেক্ষেত্রে পরিস্থিতি সামাল দিতে প্রয়োজনীয় আপদকালীন ব্যবস্থা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া কোয়ারেন্টাইনের ব্যবস্থা নিয়েও কথা হয়েছে।

ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৮৮৩ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছে ২৩৩ জন। উদ্ভূত পরিস্থিতিতে লোম্বার্ডিসহ ১৪টি প্রদেশের অন্তত এক কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে। রবিবার দেওয়া ঘোষণায় তিনি বলেছেন, আগামী ৩ এপ্রিল পর্যন্ত কেউ এই প্রদেশগুলো থেকে বেরুতে পারবে না। বাইরে থেকেও কেউ সেখানে প্রবেশ করতে পারবে না।

প্রসঙ্গত, অবশেষে করোনাভাইরাসের ছোবল পড়লো বাংলাদেশেও। রোববার (৮ মার্চ) এ দুঃসংবাদ দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি জানিয়েছেন, আক্রান্ত এই তিন ব্যক্তির মধ্যে দুজন ইতালি থেকে দেশে ফিরেছেন। এদের মধ্যে দুজন পুরুষ, অপরজন নারী। এমন পরিস্থিতিতে অকারণ আতঙ্কিত না হয়ে, সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া