adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওয়ানডে অধিনায়ক হিসাবে মাশরাফির ‘উইকেট সেঞ্চুরি’

স্পাের্টস ডেস্ক : বল হাতে নতুন কীর্তি গড়লেন মাশরাফি বিন মুর্তজা। নির্দিষ্ট মানদ-ে উইকেটের শতক পূর্ণ করার এই কীর্তি এর আগে কোনো বাংলাদেশি দেখাতে পারেননি, এমনকি ইতিহাসেই মাশরাফি ছাড়া এই কীর্তি আছে মাত্র ৪ জন ক্রিকেটারের। মাশরাফির সেই কীর্তিটি ওয়ানডে অধিনায়ক হিসেবে ১০০টি উইকেট শিকারের।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে মাঠে নামার আগে অধিনায়ক হিসেবে মাশরাফির উইকেট ছিল ৯৮টি। অর্থাৎ, আর ২টি উইকেট পেলেই স্পর্শ করবেন মাইলফলক। এমন সহজ সমীকরণকে সামনে রেখে মাশরাফির জন্য অভিজাত ক্লাবে অপেক্ষা করছিলেন পাকিস্তানের ওয়াসিম আকরাম ও ইমরান খান, দক্ষিণ আফ্রিকার শন পোলক ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

৫ জনের তালিকায় মাশরাফিই নবীন এবং সবচেয়ে কম উইকেট শিকারি। তবে ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই ক্রিকেটার সুযোগ পাচ্ছেন জেসন হোল্ডারকে পেছনে ফেলার। সাবেক ক্যারিবীয় অধিনায়কের উইকেট সংখ্যা ১০১। মাশরাফি আর একটি উইকেট শিকার করলেন হোল্ডারকে স্পর্শ করবেন, দুটি উইকেট পেলে ছাড়িয়েই যাবেন তাকে।
অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১৫৮টি উইকেট ওয়াসিম আকরামের। ১০৯ ম্যাচ খেলে উইকেটগুলো শিকার করেছিলেন তিনি। এরপর আছেন শন পোলক, যিনি ১৩৪টি উইকেট শিকার করেছিলেন ৯৭টি ম্যাচ খেলে। পোলকের চেয়ে ৩টি উইকেট কম অধিনায়ক হিসেবে ১৩১টি উইকেট শিকার করা ইমরান খানের, যিনি অধিনায়ক হিসেবে খেলেছিলেন ১৩৯ ম্যাচ। হোল্ডার ৮৬ ম্যাচে পেয়েছিলেন ১০১টি উইকেট। আর জিম্বাবুয়ে সিরিজে অপেক্ষায় থাকা মাশরাফি ৯৮ উইকেট পেয়েছিলেন ৮৫টি ম্যাচ খেলে। উইকেটখরায় না ভুগলে উইকেটের সেঞ্চুরির কীর্তিটি গড়া হত আরও আগেই, হয়ত বিশ্বকাপেই। সূত্র, ক্রিকটাইম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া