adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে এখন পর্যন্ত ৩৫ জন নিহত, দলে দলে দিল্লি ছাড়ছেন মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক : সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে উত্তাল ভারতে এখন পর্যন্ত ৩৫ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অন্তত ২০০ জন। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ভারতের চলমান সহিংসতায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মুসলিমরা। সামনে তাদের ওপর আরও হামলা হতে পারে এই আতঙ্কে দলে দলে দিল্লি ছাড়ছে তারা। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে এমনটিই জানানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, দিল্লির খাজুরি খাস এলাকা থেকে দলে দলে পালিয়ে যাচ্ছেন মুসলিমরা। শুধু খাজুরি খাস নয়; মৌজপুর বাবরপুর, ভাগীরথী বিহারের অবস্থানও একই। জীবন বাঁচাতে প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে নিয়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে এসব অঞ্চলের ইসলাম ধর্মাবলম্বীরা।

সবমিলিয়ে দিল্লির মুসলিম অধ্যুষিত এলাকাগুলো খাঁ খাঁ করছে। পুরো অঞ্চলে বিরাজ করছে সুনসান নীরবতা। কবে এই নীরবতা ভাঙবে তা জানেনা কেউই। এমনকি যারা এলাকা ছেড়ে যাচ্ছেন তারা আর কখনো নিজেদের পরিচিত জায়গাটিতে ফিরতে পারবেন কি না সেটি নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

আনন্দবাজার তাদের প্রতিবেদনে দিল্লিতে মুসলিম বাসিন্দাদের দুর্দশার চিত্র তুলে ধরেছে। ওই প্রতিবেদনে বলা হয়, দিল্লির খাজুরি খাসের চার নম্বর গলির মুখে দাঁড়িয়ে কাঁদছিলেন ৬৫ বছর বয়সী মোহাম্মদ তাহির। কাঁদছিলেন পাশে দাঁড়ানো তার দুই পুত্রবধূও। গলির মুখ থেকে তাদের বাড়িটা ছিল খান চার-পাঁচটি বাড়ির পরেই। কিন্তু সহিংসতার আগুনে সেই বাড়ি ছাই হয়ে গেছে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) গভীর রাতে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে দিতে হাজারখানেক যুবক প্রবেশ করে তাহিরদের গলিতে। তাদের হাতে ছিল বন্দুক, ধারালো অস্ত্রশস্ত্র। গলিতে ঢুকেই তারা মারধর শুরু করে সেখানকার বাসিন্দাদের। ঘরে ঘরে ঢুকে শুরু করে লুটপাট। তারপর একটা একটা করে বাড়িতে আগুন লাগাতে থাকে।

বাড়ি দাউদাউ করে জ্বলছে দেখে প্রাণে বাঁচতে প্রতিবেশীদের মতো তাহিরও তার পরিবারের লোকজনকে নিয়ে উঠে যান ছাদে। তারপর এক এক করে সেই ছাদ থেকে পাশের বাড়ির ছাদে ঝাঁপ দেন। পাশের বাড়ির ছাদ থেকে তার পরের বাড়ির ছাদে। এভাবেই ছাদ টপকে টপকে তাহিররা পৌঁছে যান গলির শেষ প্রান্তে। ফলে বেঁচে যান তারা। দিল্লির ওই অঞ্চলের সবার অবস্থাই তাহিরদের মতো। ফলে কোনো রকমে প্রাণ নিয়ে পালাচ্ছেন তারা। যে করেই হোক জীবন তো বাঁচাতে হবে!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া