adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসছে বছরের প্রথম কালবৈশাখী ঝড়!

ডেস্ক রিপাের্ট : ঘনিয়ে আসছে মৌসুমের প্রথম কা’লবৈশাখীর দিনক্ষণ। ঢাকাসহ দেশের বি’ভিন্ন স্থা’নে মিলছে বৃষ্টির ছিটেফোঁটাও। চলতি সপ্তাহের মধ্যে এ বৃ’ষ্টিবলয় দেশজুড়ে বি’স্তার লাভ ক’রতে পারে। তার ভেতরেই যে কোনও সময় আ’ঘাত হা’নতে পারে মৌসুমের প্রথম কা’লবৈশাখী ঝড়।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) ভোর থেকেই ঢাকার আকাশ মে’ঘাচ্ছন্ন। ঝ’ড়েছে কয়েকফোঁটা বৃষ্টিবিন্দু। আবহাওয়া অ’ধিদপ্তর বছরের প্রথম তিন মাসের (জানুয়ারি-মার্চ) আবহাওয়ার দী’র্ঘমেয়াদি যে পূর্বাভাস দিয়েছে, তাতে মার্চ মাসেই তাপমা’ত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উ’ঠতে পারে বলে আ’ভাস দিয়েছে। তার সঙ্গে একই সময়ে হবে প্রবল ব’জ্রঝড়।

চলতি ফেব্রুয়ারির বাকি ক’দিনে দিন ও রাতের তাপমা’ত্রা ক্র’মান্বয়ে বা’ড়তে পারে। এ সময়ে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চ’ল ও ম’ধ্যাঞ্চলে এক থেকে দুইদিন ব’জ্রঝড় হতে পারে। মার্চে সা’মগ্রিকভাবে স্বা’ভাবিক বৃষ্টিপাত হতে পারে।

দেশের উত্তর ও ম’ধ্যাঞ্চলে এক থেকে দু’দিন মাঝারি থেকে তী’ব্র কা’লবৈশাখী কিংবা ব’জ্রঝড় এবং অন্য’ত্র দুই থেকে তিনদিন হা’লকা থেকে মাঝারি কা’লবৈশাখী কিংবা ব’জ্রঝড় হতে পারে। এছা’ড়া মার্চ মাসের দিনের তা’পমাত্রা ক্র’মান্বয়ে বেড়ে প্রায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে দেশের উত্তর-প’শ্চিমাঞ্চলে তা’পমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্য’ন্ত হতে পারে।

পতেঙ্গা প্রধান আবহাওয়া কা’র্যালয়ের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্ব’ল কান্তি পাল সংবাদ মাধ্যমকে জা’নান, বুধবার আকাশ আং’শিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শু’ষ্ক থাকতে পারে। সেইস’ঙ্গে ভোরে নদী অববাহিকা ও তৎসং’লগ্ন এলাকায় হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা বি’রাজ ক’রেছে। এছাড়া দুই-এক জায়গায় হালকা বা গু’ড়িগুড়ি বৃষ্টিপাতের স’ম্ভাবনা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, প্র’কৃতিতে এখন চ’লছে কা’লবৈশাখীর প্রাক-প্র’স্তুতি পর্ব। আবহাওয়ার স্বা’ভাবিক বৈশি’ষ্ট্য অ’নুযায়ী ধীরে ধীরে বাড়তে থাকবে তাপমা’ত্রা। শীতের বি’দায়ের পর ফাল্গুন, চৈত্র, বৈশাখ ও জ্যৈ’ষ্ঠ মাসে বাংলাদেশ, পশ্চিমব’ঙ্গ, সমগ্র পূর্ব এবং উত্তরপূর্ব ভারতে যে ঝড় বয়ে যায় তা-ই কা’লবৈশাখী। বাংলা বর্ষের শু’রুতে বৈশাখ মাসে এ ঝড় তু’লনামূ’লকভাবে বেশি হয় বলেই এটি কা’লবৈশাখী নামে পরিচিতি লাভ করেছে।

কা’লবৈশাখী শুধু বৈশাখ মাসেই (১৫ এপ্রিল থেকে ১৫ মে পর্য’ন্ত) দেখা যাবে-এমনটি নয়। কা’লবৈশাখী ও সাধারণ ঝড়ের মধ্যে পা’র্থক্য বি’চার করার কিছু মা’পকাঠি র’য়েছে। বলা যায়, ঝড়ের গ’তিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটারের বেশি এবং স্থা’য়ীত্ব অ’ন্তত ১ মিনিট হলে সেটাই কা’লবৈশাখী ঝড়। -ঢাকা লাইভ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া