adv
৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

জেমিসনের গতিতে বেকায়দায় ভারত

স্পাের্টস ডেস্ক : সকাল থেকেই মেঘলা ছিল ওয়েলিংটনের আকাশ। শেষবেলায় তা বৃষ্টি হয়ে ঝরে পড়ে। যার ফলে বেসিন রিজার্ভে ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্টের প্রথমদিন তৃতীয় সেশনে গড়ায়নি একটি বলও। তবে সারাদিনে যে ৫৫ ওভার খেলা হয়েছে তাতে প্রকৃতির মতো দুর্যোগ ভারতের ব্যাটিং লাইন-আপেও। সৌজন্যে নিউজিল্যান্ডের অভিষিক্ত পেসার কাইল জেমিসন।

অকল্যান্ডে ওয়ানডে অভিষেকে ২ উইকেট নিয়ে নজর কেড়েছিলেন। আর ওয়েলিংটনে শুক্রবার ক্রিকেটের লম্বা ফরম্যাটে অভিষেকের দিনে দীর্ঘকায় পেসার বুঝিয়ে দিলেন তিনি লম্বা রেসের ঘোড়া। আবহাওয়াকে হাতিয়ার করে ওয়েলিংটনে ভারতের প্রথম সারির ব্যাটিং লাইন-আপকে এদিন মাটি ধরান কিউই পেসাররা। আর অভিষেক টেস্টে তা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন জেমিসন। দিনের শেষে ভারতের রান ৫ উইকেট হারিয়ে মাত্র ১২২ রান। জেমিসনের একার দখলেই ৩ উইকেট। যার মধ্যে রয়েছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির মূল্যবান উইকেটটি।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মেঘলা আবহাওয়ার ফায়দা তুলতে টস জিতে ওয়েলিংটনে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিতে কোনোরকম ভুল করেননি কেন উইলিয়ামসন। ভারতের ওপেনিংয়ে পৃথ্বী শ-মায়াঙ্ক আগারওয়ালের নয়া কম্বিনেশন দিনের পঞ্চম ওভারের দ্বিতীয় বলেই ভেঙে দেন স্পিডস্টার টিম সাউদি। ব্যক্তিগত ও দলীয় ১৬ রানে পৃথ্বী শ’কে বোল্ড করে প্যাভিলিয়নের রাস্তা দেখান ডানহাতি পেসার।

এরপর পূজারাকে ১১ রানে কট বিহাইন্ড করে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম উইকেটটি তুলে নেন জেমিসন। এবার পালা কোহলির। দীর্ঘকায় পেসারের অফস্ট্যাম্পের বাইরের বলে নিজের দুর্বলতা জানান দেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। চলতি সফরে রানের খরা দীর্ঘায়িত করে প্রথম স্লিপে টেলরের তালুবন্দি হয়ে ফেরেন ভারত অধিনায়ক। কোহলির সংগ্রহে মাত্র ২ রান।

প্রথম সেশনের বাকি সময়টা নির্ভরতা যোগান আরেক ওপেনার ময়াঙ্ক ও ডেপুটি রাহানে। মধ্যাহ্ন ভোজের বিরতিতে দলের রান ছিল ৩ উইকেটে ৭৯। বিরতির পর ইনিংস দীর্ঘস্থায়ী হয়নি মায়াঙ্কের। ব্যক্তিগত ৩৪ রানে বোল্টের একটি শর্ট বলে পরাস্ত হন ডানহাতি ওপেনার।

এরপর ব্যক্তিগত ৭ রানে উইকেটের পিছনে তালুবন্দি হয়ে জেমিসনের তৃতীয় শিকার হন ট্যুর ম্যাচে শতরান হাঁকানো হনুমা বিহারী। ১০১ রানে ৫ উইকেট খুঁইয়ে বেকায়দায় পড়ে যায় ভারতীয় দল। দ্বিতীয় সেশনের বাকি সময়টা লড়াই চালান অপরাজিত ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে ও ঋদ্ধিমানকে সরিয়ে একাদশে স্থান করে নেওয়া রিশাব পান্ত।

৫ উইকেট হারিয়ে ১২২ রান তুলে চা-বিরতিতে যায় ভারতীয় দল। কিন্তু এরপরই ওয়েলিংটনে শুরু হয় বৃষ্টি। যার জেরে তৃতীয় সেশনে আর মাঠে নামা সম্ভব হয়নি দু’দলের ক্রিকেটারদের। বেশ কিছুক্ষণ অপেক্ষার পর মাঠ পরীক্ষা করে প্রথমদিনের মতো খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ররা। প্রথমদিনের শেষে ক্রিজে ৩৮ রানে অপরাজিত রাহানে। ১০ রানে অপরাজিত পান্ত।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া