জয় এর শতকে প্রথমবারের মতো বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : সিনিয়র বলুন আর জুনিয়র, দুই বিশ্বকাপই আসে আর যায়। কখনোই ফাইনাল ধরা দেয়নি টাইগারদের ডেরায়। এবার সেই স্বপ্নের ফাইনালে উঠলো বাংলাদেশ। মাহমুদুল হাসান জয় এর অনবদ্য সেঞ্চুরির কল্যাণে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের ফাইনালে টাইগার যুবারা। দেশের ক্রিকেটের ইতিহাসেও প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ওঠা। সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে দেয় লাল-সবুজের দল। আগামী ৯ ফেব্রুয়ারি ফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের মোকাবিলা করবে বাংলাদেশের যুবারা।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে টস জিতে ফিল্ডিং নিয়ে টাইগারদের তিন স্পিনার বল করলেন আঁটসাঁট, ফেললেন উইকেট। দুই পেসার থাকলেন আগের মতোই তেঁতে। বিশেষ করে শরিফুল ইসলাম ছড়ালেন আতঙ্ক। সবার দারুণ নিয়ন্ত্রিত বোলিংয়ে কিউইদের সারাক্ষণ চেপে রাখলো বাংলাদেশের যুবারা। তবে ¯্রােতের বিপরীতে দাঁড়িয়ে বেকহাম হুইলার গ্রেনালের ব্যাটে দুইশো পার করে কিউইরা। ৮ উইকেটে ২১১ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। গ্রেনাল ৭৫ আর লিডস্টোনের ৪৪ রানই ছিলো কিউইদের ইনিংসে উল্লেখযোগ্য।

এই সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে তেমন ঘাম ঝড়াতে হয়নি বাংলাদেশি তরুণদের। ধীরস্থির ব্যাটিংয়েই ২১৫ রান করে জয়ের বন্দরে নোঙ্গর করে লাল-সুজের সেনারা। জয়টা সহজ হলেও ইনিংসের শুরুটা কিন্তু সহজ ছিলো না। ৩২ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। ওপেনার তানজিদ হাসান তামিম ব্যক্তিগত ৩ রানে বিদায় নিলে মাহমুদুল হাসান জয় শুরু করেন ম্যাচ জয়ের গল্প লেখা। ১২৭ বল খেলে শতক করেই বিদায় নেন এই ব্যাটসম্যান। সতীর্থ হৃদয় ও শাহদাত তুলে নেন ৪০ রান করে। নান্দনিক ব্যাটিংয়ের কল্যাণে মাহমুদুল হাসান জয় পেয়েছেন ম্যাচ সেরার মুকুট।

জয় পরাজয় আরো খবর