adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটি নির্বাচন : আস্থা, সংকট, ভোটের প্রতি জনগণ মূখ ফিরিয়ে নিয়েছে, প্রথম আলো সম্পাদকীয়

ডেস্ক রিপাের্ট : দেশে ঈদ, পূজা পার্বনের মতো একসময় ভোটও ছিলো একটি উৎসব। ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচন। এমন নির্বাচনে ভোটকেন্দ্রে মানুষের ঢল নামার কথা এবং সেটাই ছিলো প্রত্যাশিত কিন্তু সেই আকাক্সক্ষার মৃত্যু ঘটেছে। নানা অনিয়মের বিচিত্র ও ব্যাপক অভিযোগও এই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছে কিন্তু নাগরিকের ভোট বর্জন কঠিন বার্তা দিয়েছে। রাজনীতি সংশ্লিষ্টদের উচিত হবে সেটা দ্রুত পাঠ করা। প্রথম আলো

যে কোনো দেশের রাজধানীর ভোটাররা সবচেয়ে সচেতন বলে ধরে নেয়া হয়। মহানগরী হলো নগরগুলোর রাজা। আর রাজধানী হলো মহানগরগুলোর মহারাজা কিন্তু সেই মর্যাদা ও কৌলীন্য ভয়ানকভাবে ম্লান হয়েছে। প্রধান বিরোধী দল বিএনপির করা কারচুপির অভিযোগ, ফল প্রত্যাখ্যান এবং এসবের প্রতিবাদে গতকালের ঢিলেঢালা একটি হরতাল কর্মসূচি পালনের রাজনীতি ও বাস্তবতা বোধগম্য। মানুষ হরতালে সাড়া দেয়নি বা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়নি। আবার বিএনপির হরতালে এই সাড়া না দেয়াটাই যে ক্ষমতাসীনদের প্রতি সমর্থনের প্রকাশ, বিষয়টি তেমনও নয়।

বাংলাদেশের দুই বিবদমান রাজনৈতিক দলের রেষারেষির বাইরে একটি সত্য আর অস্বীকার করা যাবে না। সেই সত্যটি হলো, ভোট ও প্রচলিত রাজনীতির প্রতি মানুষের অনীহা। নির্বাচন কারচুপিপূর্ণ নাকি অবাধ ও সুষ্ঠু, সেই বিতর্ককে গুরুত্ব না দিলেও এটা মানতেই হবে যে ১ ফেব্রুয়ারি সিটি নির্বাচনে যা ঘটেছে, তা দুর্ভাগ্যজনক। প্রচলিত রাজনৈতিক ধারার প্রতি এটা একটা অশনিসংকেত। বিএনপির কোনো কোনো নেতা জোর গলায় বলেছিলেন, ভোটের দিনের পরিস্থিতি যা–ই হোক, তাদের নেতা-কর্মীরা ভোট দিতে যাবেনই। নিশ্চয় অনেক জায়গায় গেছেন কিন্তু সেটা সার্বিক বিচারে ব্যাপকভিত্তিক এবং উল্লেখযোগ্য দাবি করা যাবে না। বহু কেন্দ্র দিনভর খাঁ খাঁ করেছে।

বিএনপির অব্যাহত রাজনৈতিক অসহায়ত্বের কারণ সম্পর্কে দলটির একটি রাজনৈতিক অবস্থান করা ব্যাখ্যা আছে এবং সেটা সুবিদিত। নেতিবাচক ভোটের সম্ভাব্য সুফলভোগী হয় তো তারাই কিন্তু তাই বলে তাদের জন্য সাধারণ মানুষের রাজধানীতে ৭০ ভাগের বেশি মানুষের ভোট ‘বর্জন’ একটা অস্বাভাবিক অবস্থার নির্দেশক এবং চূড়ান্ত বিচারের মূল দায় দুই মূল দলের।

দেশের মধ্যে নাগরিক জীবনের সবচেয়ে সুবিধাভোগী অংশটি যখন ভোটে আস্থা হারায়, তখন তার একটা বহুমাত্রিক নেতিবাচক প্রতিক্রিয়া সমাজে পড়তে বাধ্য। এ অবস্থা চলতে থাকলে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কার্যকরতা ও আইনের শাসনের ধারণা বড় আকারে মার খেতে পারে। ভোট না দেয়ার তাৎপর্য বহুমাত্রিক। কেবল দুই বড় দলের প্রতি এক ধরনের অনাস্থার বহিঃপ্রকাশ ঘটানোই শুধু নয়, এটা তাদের প্রতি একধরনের জোরালো বার্তাও। বার্তাটি হলো, তারা হতোদ্যম। আধুনিক প্রযুক্তি (ইভিএম) চালুর বিষয়টি তরুণ ও নতুন ভোটারদের বিশেষভাবে আকৃষ্ট করার কথা। রাজধানীর নাগরিক সমাজে এখন তরুণেরাই সংখ্যাগরিষ্ঠ। এই তরুণেরা শনিবারের ভোটে বিমুখ থেকেছেন।

নির্বাচনের প্রতি নাগরিকদের এ অনাস্থা রাজনৈতিক বাস্তবতার কারণে তৈরি হয়েছে নাকি যে কায়দায় নির্বাচন হচ্ছে, সে কারণে রাজনীতির প্রতি অনাস্থা তৈরি হয়েছে এখান থেকে একটিকে বাছাই করার সুযোগ নেই। গণতান্ত্রিক সমাজে নির্বাচন ও রাজনীতি একটি পরস্পরসংশ্লিষ্ট বিষয়। ঢাকা সিটির নির্বাচনে জনগণ এই দুটির প্রতিই অনাস্থার সংকেত দিয়েছে।

বিশ্বের বহু দেশে ৫০ ভাগের বেশি ভোট গ্রহণ না হলে সেই নির্বাচন বৈধ বা জনগণের ম্যান্ডেটপ্রাপ্ত বলে গণ্য হয় না। অনেক দেশেই নতুন নির্বাচন হয়। এ রকম একটি পানসে নির্বাচনকে ‘শত বছরের’ সেরা নির্বাচন বা ৩০ শতাংশের নিচের ভোটকে সিইসির ‘ভালো ভোট’ হিসেবে বিবেচনা করার বিষয়টি তাই একই সঙ্গে হাস্যকর ও চরম হতাশার। এটা মানুষের অধিকারকেই প্রকারান্তরে খাটো করে দেখার শামিল। অনুলিখন : তিমির চক্রবর্ত্তী

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া