adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ড. কামালের বয়স হওয়ায় ফিঙ্গার প্রিন্ট মেলেনি’

নিজস্ব প্রতিবেদক : অনেক কষ্ট করে রাজধানীর বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের তৃতীয় তলায় ভোট দিতে যান জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। সিঁড়ি বেয়ে উঠার পর ইভিএমে (কন্ট্রোল ইউনিট) ফিঙ্গার প্রিন্ট না মেলায় বেশ বিড়ম্বনা পোহাতে হয় ৮২ বছর বয়সী প্রবীণ এই আইনজীবীকে।

সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা জানান, বয়সের কারণে ড. কামালের ফিঙ্গার প্রিন্ট কাজ করেনি। পরে বিকল্প উপায়ে যদিও তার ভোটের ব্যবস্থা করা হয়, কিন্তু পুরো সিস্টেম নিয়ে অসন্তোষ প্রকাশ করেন তিনি।

শনিবার সকাল ১০টা ৯ মিনিটে নির্বাচন কমিশন থেকে সরবরাহ করা সাংবাদিক স্টিকার লাগানো একটি প্রাইভেটকারে করে নিজ কেন্দ্রে ভোট দিতে আসেন কামাল হোসেন।

এর পর ইভিএম মেশিনের কন্ট্রোল ইউনিটে প্রথমে বৃদ্ধাঙ্গুলের ছাপ দেন তিনি। কিন্তু তা না মেলায় তর্জনী আঙ্গুলের ছাপ দিতে বলেন এই কক্ষের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা কাউসার-ই-জাহান।

কোনো আঙ্গুলের ছাপই মেশিনে না মেলায় চার-পাঁচবার চেষ্টা করেন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা। এ সময় কয়েকটি টেলিভিশনের ক্যামেরার সঙ্গে বেশ কিছু গণমাধ্যমকর্মী সেখানে উপস্থিত থাকায় একটু চাপেই পড়ে যান ভোটগ্রহণ কর্মকর্তারা।

কিন্তু কামাল প্রতিবার আঙ্গুলের ছাপ দেওয়ার পর কম্পিউটার মনিটরে লাল রঙে ভাসছিল ‘আবার চেষ্টা করুন’। এ সময় কামাল হোসেনকে একটু রাগান্বিত দেখাচ্ছিল। অনেক চেষ্টার পরও ইভিএম মেশিনের কন্ট্রোল ইউনিট কামালকে শনাক্ত করতে না পারলে কম্পিউটারের মনিটরে লাল রঙে ভেসে উঠে ‘মিল পাওয়া যায়নি’।

কোনোভাবেই কামালের আঙ্গুল ইভিএম মেশিন শনাক্ত করতে না পারায় নিজের পিন নম্বর ও ফিঙ্গার প্রিন্ট ব্যবহার করেন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং ড. কামালের ভোট দেওয়ার ব্যবস্থা করেন।

সহকারী প্রিজাইডিং কর্মকর্তা কাউসার-ই-জাহান গণমাধ্যমকে জানান, কারো আঙ্গুলের ছাপ না মিললে সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এ রকম এক শতাংশ ভোটারের ভোট দেওয়ার ব্যবস্থা করে দিতে পারেন।

ড. কামালের ভোট দিতে কেন জটিলতা হলো, সেই জিজ্ঞাসায় সহকারী প্রিজাইডিং কর্মকর্তা বলেন, “উনার বয়স হয়ে যাওয়ায় কারণে ফিঙ্গার প্রিন্ট মেলেনি। অনেক সময় আঙ্গুল মসৃণ হয়ে গেলেও ফিঙ্গার প্রিন্ট মেলে না।”

ইভিএমে ভোট দিয়ে কেমন লাগল- জানতে চাইলে ড. কামাল বলেন, “অনেক সময় লাগছে আরকি। আমার ভোট দিতে তো প্রথম পর্যায়ে তো ১০ মিনিট লেগেছে। আর খুঁজে বের করতে হলো জিনিসটা আধা ঘণ্টার মতো লাগল।

তিনি বলেন, জিনিসটা খুব জটিল হয়েছে, যে পদ্ধতি অবলম্বন করা হয়েছে। আমার আধা ঘণ্টা লেগেছে, অন্যরা ধৈর্য করে এগুলো (ভোট) দেওয়ার জন্য পারবে কি পারবে না সে প্রশ্ন থাকছে। এত জটিল করে দিচ্ছে যে মানুষ সহজে ভোট দিতে পারছে না।

এ সময় ইভিএম এবং ভোটার উপস্থিতি কম নিয়েও হতাশা প্রকাশ করতে দেখা যায় ড. কামালকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া