adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ফিলিস্তিনের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্থাপিত বিতর্কিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার জেরে এ ঘোষণা দিয়েছেন তিনি।

শনিবার (১ ফেব্রুয়ারি) মিশরের রাজধানী কায়রোতে আরব লীগের জরুরি বৈঠকে বক্তৃতা দেন মাহমুদ আব্বাস। সেখানেই তিনি এ ঘোষণা দিয়েছেন। খবর ‘মিডল ইস্ট মনিটর’।

গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) হোয়াইট হাউজে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শান্তি পরিকল্পনা প্রকাশের সময় ট্রাম্প বলেন, এই পরিকল্পনা ফিলিস্তিনিদের জন্য শেষ সুযোগ।

ট্রাম্প উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেম আল-কুদস শহরকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। আর নিজেদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের।

ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার ব্যাপারে আলোচনা করতে শনিবার মিশরের রাজধানী কায়রোতে আরব লীগের সদস্য দেশগুলোর নেতারা এক জরুরি বৈঠকে বসেন। সেখানে দীর্ঘ বক্তৃতা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

বক্তৃতায় মাহমুদ আব্বাস বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিন কোনো ধরনের সম্পর্ক রাখবে না। মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার মাধ্যমে ট্রাম্প পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম, জর্ডান উপত্যকায় দখলদারিত্ব ও অবৈধ বসতি স্থাপনে ইসরায়েলকে অনুমতি দিয়েছেন। যেটা অনেক বড় অন্যায়।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট আরও বলেছেন, ইসরায়েলের স্বার্থ রক্ষার্থেই হোয়াইট হাউস এই পরিকল্পনা প্রকাশ করেছে। এটি ফিলিস্তিনের সঙ্গে বড় ধরনের বিশ্বাসঘাতকতা। কিন্তু আমি বলতে চাই, ফিলিস্তিনের জনগণ এই অন্যায় পরিকল্পনা কখনোই বাস্তবায়ন করতে দেবে না।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া