adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রােহিঙ্গা গণহত্যায় অভিযুক্ত মিয়ানমার: আন্তর্জাতিক আদালতে মামলা চলবে

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা গণহত্যায় অভিযুক্ত করা হয়েছে মিয়ানমারকে। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছে।

জাতিসংঘের এই সর্বোচ্চ আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকাভি আহমেদ ইউসুফ দ্য হেগের স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টায়) আনুষ্ঠানিকভাবে আদালত শুরু করেন।

আইসিজে প্রেসিডেন্ট বলেন, গণহত্যা বন্ধ করে রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য গাম্বিয়ার আবেদনকে যুক্তিযুক্ত বলে মনে করছে আইসিজে।

সেই সঙ্গে আন্তর্জাতিক গণহত্যা কনভেনশনের ভিত্তিতে মিয়ানমারের বিরুদ্ধে এ মামলা করার গাম্বিয়ার অধিকার আছে বলেও তিনি জানান।

এরপর বিচারক রায় পড়ে শোনান। রায়ে মিয়ানমারকে অভিযুক্ত করে চারটি অন্তবর্তীকালীন আদেশ দেয় আদালত। রায়ে মিয়ানমারকে শাস্তি পেতে হবে বলেও জানান হয়।

অন্তবর্তীকালীন আদেশে মিয়ানমারের সেনাবাহিনী ও অন্যান্য সশস্ত্রবাহিনীগুলোকে সব ধরনের গণহত্যার অপরাধ ও গণহত্যার ষড়যন্ত্র থেকে বিরত থাকার বিষয়ে সর্বসম্মত নির্দেশ দেয় আদালত।

এর ফলে রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্যদের হত্যা, নিপীড়ন, বাস্তুচ্যুতির মতো কোনো ধরনের পদক্ষেপ চালাতে পারবে না মিয়ানমার।

গণহত্যা সনদের ধারা ২ এর আওতায় রোহিঙ্গা গোষ্ঠীকে সব ধরনের সুরক্ষা দেওয়ার বাধ্যবাধকতা পূরণ করতে হবে মিয়ানমারকে।

গণহত্যা ও যুদ্ধাপরাধের তথ্য-প্রমাণ নষ্ট করতে পারবে না মিয়ানমার, এবং সেগুলো সংরক্ষণ করতে হবে তাদের। এ ছাড়া গণহত্যা ও যুদ্ধাপরাধের বিচার ও অভিযুক্তদের শাস্তির নির্দেশ দিয়েছে আদালত।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনায় পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা চালায় মিয়ানমারের সেনাবাহিনী।

গণহত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাত লাখেরও বেশি মানুষ।

এই ঘটনায় মিয়ানমারের বিরুদ্ধে নভেম্বরে আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া।

নেদারল্যান্ডসের দ্য হেগের পিস প্যালেসে গত ১০ থেকে ১২ ডিসেম্বর ওই মামলার শুনানি হয়। তাতে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির বিচার বিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু। অন্যদিকে মিয়ানমারের প্রতিনিধি ছিলেন নোবেলজয়ী নেত্রী অং সান সু চি।

গাম্বিয়া ও মিয়ানমার দুই দেশই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষরকারী দেশ। এই কনভেনশন শুধু দেশগুলোতে গণহত্যা থেকে বিরত থাকা নয়; বরং এ ধরনের অপরাধ প্রতিরোধ এবং অপরাধের জন্য বিচার করতে বাধ্য করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2020
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া