adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের হামলায় মার্কিন ১১ সেনার মস্তিষ্ক ‘বিকল’

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন সেনাদের অবস্থান করা একটি ইরাকি ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লে তাতে মানসিক চাপে মস্তিষ্কে ক্ষতির লক্ষণ দেখা দেয়ায় যুক্তরাষ্ট্রের ১১ সেনাকে চিকিৎসা দেয়া হয়েছে।

প্রাথমিকভাবে বলা হয়েছিল, এ হামলায় কোনো সেনা আহত হয়নি। কিন্তু বৃহস্পতিবার তাদের বেশ কয়েকজন সেনাকে চিকিৎসা দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।-খবর রয়টার্সের
গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলায় ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর প্রতিশোধমূলক ওই হামলা চালিয়েছিল তেহরান।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাদের সামরিক বাহিনী বলেছে— পশ্চিমাঞ্চলীয় ইরাকের আইন আল-আসাদ ঘাঁটি ও উত্তরাঞ্চলীয় কুর্দিশ অঞ্চলে ইরানি হামলায় তাদের কোনো সেনা আহত হয়নি।
মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল উরবান এক বিবৃতিতে বলেন, আইন আল-আসাদ ঘাঁটিতে ৮ জানুয়ারির ওই হামলায় তাদের কোনো সেনা নিহত হননি। কিন্তু বিস্ফোরণে মস্তিষ্কে আঘাতের নমুনা পাওয়ার কারণে বেশ কয়েকজনকে চিকিৎসা দেয়া হয়েছে। তবে তাদের পরীক্ষার ভেতর রাখা হয়েছে।

তিনি বলেন, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে, বেশ কয়েকজন সেনাকে জার্মানি ও কুয়েতে মার্কিন স্থাপনায় নিয়ে যাওয়া হয়েছে। যখন তারা দায়িত্ব পালনে উপযুক্ত বলে মনে হবেন, তখন তাদের ইরাকে ফিরিয়ে আনা হবে।

আট সেনাকে জার্মানি ও তিনজনকে কুয়েতে নিয়ে যাওয়া হয়েছে বলে খবরে জানা গেছে। ইরাকের আনবার মরুভূমির বিশাল ঘাঁটিতে দেড় হাজারের মতো মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে।
এছাড়া, গণমাধ্যম ডিফেন্স ওয়ানের বরাত দিয়ে অনলাইন গণমাধ্যম র স্টোরি বলছে, ইরানের ওইদিনের হামলায় অন্তত ১১ জন মার্কিন সেনার মস্তিষ্কে আঘাত লেগেছে।

আর ওই ১১ জন মার্কিন সৈন্য ইরানের বিমান হামলার সময়ই আহত হন। মস্তিষ্কে বড় ধরনের আঘাতের ফলে তাদেরকে বিমানে করে সরিয়ে নিয়ে গিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।
গতকাল বৃহস্পতিবারই বাগদাদে অবস্থিত মার্কিন সেনাদের মুখপাত্র জানিয়েছেন, ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন কোনো সেনা নিহত হয়নি। তবে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনায় কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

যদিও ইরানের বরাবরই দাবি গত ৮ জানুয়ারি ২২টি ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের ৮০ জন সেনা নিহত এবং ২০০ জনের বেশি আহত হয়েছে। ইসরায়েলি একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইরানের হামলার পর অন্তত ২২৪ জন মার্কিন সেনাকে বিমানে করে সরিয়ে নিয়ে গিয়ে তেল আবিবে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2020
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া