adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের – দেশের ৯০ শতাংশ মানুষ বিএনপিকে চায় না

নিজস্ব প্রতিবেদক : দেশের ৯০ শতাংশ মানুষ বিএনপিকে চায় না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘বিএনপির জনপ্রিয়তা তলানিতে গিয়ে ঠেকেছে। এই সংখ্যা আরও বাড়বে। এটা ৯১, ৯২ হতে হতে তলানিতে গিয়ে ঠেকবে।’

বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে দলটির ত্রাণ সমন্বয় টিমের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বিএনপির অপরাজনীতির উদাহরণ তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, হত্যা, খুনের রাজনীতি করা তাদের পুরনো দিনের অভ্যাস। এ ধরনের দল গণতন্ত্রে বিশ্বাস করে; এটা কখনো কেউ বিশ্বাস করবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘তারা ক্ষমতার রাজনীতি করে, ক্ষমতা পেলে সব ঠিক আর ক্ষমতা না পেলে কোন কিছুই না। তারা তাদের হিসেব মতই চলে। তারা গণতন্ত্রের ভাষা বোঝে না। তারা আইন মানে না, আদালত মানে না, পার্লামেন্ট মানে না। তাদের একমাত্র লক্ষ্য যেনতেন উপায়ে ক্ষমতায় যাওয়া। আর ক্ষমতায় গিয়ে লুটপাট করা, আবারো হাওয়া ভবন তৈরি করা।

ঢাকার দুই সিটি নির্বাচন সুষ্ঠু হবে জানিয়ে আওয়ামী রীগের সাধারণ সম্পাদক বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘আগে নির্বাচনটা দেখুন, কেমন নির্বাচন হয়।’

নির্বাচন সুষ্ঠু হবে না এটা প্রমাণের জন্যই বিএনপি নির্বাচনে অংশ নিয়েছে বলে মির্জা ফখরুল যে বক্তব্য দিয়েছেন এ ব্যাপারেও কথা বলেন কাদের। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ ধরণের বক্তব্য হাস্যকর। নির্বাচনে অংশগ্রহণ করবে জেতার জন্য, তারা নির্বাচনে অংশগ্রহণ করবে নির্বাচনটা খারাপ এটা প্রমাণ করার জন্য। তারা কি করে বুঝলো নির্বাচনটা খারাপ হবে?

‘নির্বাচন হওয়ার আগে মন্তব্য সিলেটেও করেছে, সেখানে তারা জিতেছে। কুমিল্লায় করেছিল, সেখানেও তারাই জিতেছে। এ ধরনের বক্তব্য দেওয়ার অর্থ হচ্ছে, তাদের গণতন্ত্রের প্রতি কোন শ্রদ্ধা নেই। তারা আসলে ক্ষমতার রাজনীতি করে, ক্ষমতা কেন্দ্রীক রাজনীতি করে। ক্ষমতা পেলে সব ঠিক, ক্ষমতা না পেলে ঠিক হয় না।’

ওবায়দুল কাদের বলেন, সিটি করপোরেশন নির্বাচন হবে, তারা অংশ নিয়েছে আমরা স্বাগত জানিয়েছি। নির্বাচন ফ্রি এন্ড ফেয়ার হবে, ক্রেডিবল হবে এ কথা আমরা বারবার বলছি।

‘আগে নির্বাচনটা দেখুন কেমন নির্বাচন হয়। নির্বাচনে হেরে গেলে তারা বলবে কারচুপির নির্বাচন। নারায়গঞ্জের এত সুষ্ঠু নির্বাচন সেখানে তারা কারচুপির অভিযোগ এনেছে। এটা তাদের পুরানো স্বভাব। নির্বাচন যথাযথভাবেই হবে। নির্বাচন কমিশনকে ভালো ফ্রি ফেয়ার করার জন্য সব ধরনের সহযোগিতা আমরা করবো। বিএনপি নির্বাচনে অংশ নিয়েছে জনগণ তাদেরকে ভোট দিলে তারা জিতবে। আমাদের জনগণ না চাইলে আমরা হেরে যাবো।’

বিএনপি গণতন্ত্রের ভাষা বোঝে না দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘তারা নিজেদের হিসেব মতই চলেন গণতন্ত্রের ভাষা তারা বুঝেন না, তারা আইন মানেন না, তারা আদালত মানেন না, সংসদ মানেন না। কোন কিছুতেই তাদের কোন শ্রদ্ধা নেই। তাদের একমাত্র লক্ষ জেনতেনভাবে ক্ষমতায় যাওয়া, ক্ষমতায় গিয়ে লুটপাট করবে, হাওয়া ভবন বানাবে, দুর্নীতি করবে, সন্ত্রাস খুনের রাজনীতি করবে। ক্ষমতায় যাওয়াটাই তাদের উদ্দেশ্য। যদি নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় যেতে না পারে, তাহলে তারা ষড়যন্ত্রমূলক চোরাই পথ খুঁজে বেড়ায়।’

দেশের ৯০ শতাংশ মানুষ এই সরকারকে চায় না বলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে বক্তব্য দিয়েছিলেন এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘তাদের নেতিবাচক রাজনীতির জন্য ৯০ শতাংশ মানুষ বিএনপিকে চায় না। আস্তে আস্তে এর শতাংশ আরও কমবে। এরপর দেখবেন ৯১, ৯২, ৯৩, ৯৪ এভাবে এই শতাংশ এমন হবে যে, তারা একেবারে তলানিতে গিয়ে পৌঁছবে।’

ইভিএম পদ্ধতির প্রশংসা করে ওবায়দুল কাদের বলেন, ইভিএমে নির্বাচনে কোথাও খেনও কারচুপির অভিযোগ উঠেনি। যেখানে ইভিএমএ নির্বাচন হয়েছে বেশিরভাগ ক্ষেত্রে বিএনপিই জয় পেয়েছে।

কাউন্সিলরদের মধ্যে বিতর্কিতদের দলীয় মনোনয়ন বাতিল হবে

দলীয় মনোনয়ন দেওয়া বিতর্কিতদের বাদ দেওয়ার জন্য টিম করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন জরিপের রিপোর্ট এবং আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্যদের আলাপ আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি, কাউন্সিলরদের মনোনয়ন দিয়েছি। সব সিদ্ধান্ত সঠিক নাও হতে পারে। সেজন্য মনোনয়ন প্রত্যাহার পর্যন্ত আমাদের টিমওয়ার্ক হচ্ছে।

‘কোথায় কোথায় আমাদের প্রার্থীর অবস্থা কি এবং কোথাও যদি বিতর্কিত প্রার্থী থেকে থাকে এগুলো আমরা ফাইন্ড আউট করবো এবং আমরা যথাযথ প্রার্থীকে ঘোষণা করবো। এ ব্যাপারে আমাদের টিমওয়ার্ক হচ্ছে।’

শীতার্তদের শীতবস্ত্র দেবে আওয়ামী লীগ

দেশের বিভিন্ন স্থানে শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিরণ করবে আওয়ামী লীগ। এজন্য তিনটি দল গঠন করে দেওয়া হয়েছে। আগামী ১১, ১২ ও ১৩ জানুয়ারি দলগুলো ভাগ হয়ে এই কর্মসূচিতে অংশ নেবে।

ওবায়দুল কাদের জানান, ‘এই শীতবস্ত্র বিতরণের জন্য দলের দুটি টিম গঠন করা হয়েছে। যেসব এলাকায় শীতের প্রকোপ বেশি সেসব এলাকায় এই শীতবন্ত্র বিতরণ করা হবে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, একটি টিম উত্তরাঞ্চলে শীতবস্ত্র বিতরণ করবে। এই টিমের নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। এই টিম আরও আছেন সভাপতিমন্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন, যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সফুরা বেগম।

এই টিম পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী ও রংপুরে শীতবস্ত্র বিতরণ করবে।

তিন দিনব্যাপী শীতবস্ত্র বিতরণ শুরু হবে ১১ জানুয়ারি থেকে। এরপর ১২ ও ১৩ জানুয়ারি পর্যায়ক্রমে জেলাগুলো টিম যাবে।

১১ জানুয়ারি সৈয়দপুরে টিমের সঙ্গে মিলিত হবেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া ৬ জানুয়ারি সাভারে ও ৭ জানুয়ারি নোয়াখালীতে শীতবস্ত্র বিতরণ করবে আওয়ামী লীগ।

আরেকটি টিম যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের নেতৃত্বে ১১ থেকে ১৩ জানুয়ারি বিভিন্ন জেলায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করবে। এই টিমে রয়েছেন সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, অ্যাডভোকেট আফজাল হোসেন, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সদস্য আমিরুল ইসলাম, আনোয়ার হোসেন।

এছাড়া আগামী ৬ জানুয়ারি সভারে এবং ৭ জানুয়ারি নোয়াখালীতে শীতবস্ত্র বিতরণ করবেন ওবায়দুল কাদের। এই শীতবস্ত্র বিতরণ সমন্বয়কারী ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2020
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া