adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মেসিকে সর্বকালের সেরা মানতে পারেছন না রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসিকে সর্বকালের সেরা মানেন, বর্তমান বিশ্বে এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। তবে ‘মেসিকে সর্বকালের সেরা’ মানার সেই তালিকায় রোনালদিনহো নেই। ব্রাজিলিয়ান কিংবদন্তি বরং স্পষ্ট কণ্ঠেই বললেন, মেসি তার সময়ের সেরা, সর্বকালের নয়।

মেসির আজকের ‘বিশ্বসেরা মেসি’ হয়ে উঠার পেছনে তাদের পরোক্ষ অবদান সবচেয়ে বেশি, রোনালদিনহো সেই তালিকার উপরের দিকেই থাকবেন। ক্লাব বার্সেলোনায় দীর্ঘ ৪টি বছর সতীর্থ ছিলেন তারা। কাঁধে কাঁধ মিলিয়ে খেলাই শুধু নয়, পরম মমতাময়ী বড় ভাই হয়ে ছোট্ট মেসিকে হাতে ধরে শিখিয়েছেন সবকিছু।

মেসি যখন বার্সেলোনার মূল দলের হয়ে খেলা শুরু করেন, রোনালদিনহো তখন বিশ্ব ফুটবল আকাশের সবচেয়ে উজ্জ্বল তারা। দুই বারের ফিফা বর্ষসেরা ফুটবলারের মুকুট তার মাথায়। ক্যারিয়ারের শুরুতেই সেই রোনালদিনহোকে বড় ভাই হিসেবে পাওয়াটা ছিল মেসির অন্যতম বড় পাওয়া। ৭ বছরের ছোট মেসিকে শুধু বুকভরা স্নেহ-ভালোবাসাই দেননি, রোনালদিনহো বিশ্বসেরা ফুটবলার হওয়ার তন্ত্র-মন্ত্রও হাতে ধরে শিখিয়েছেন মেসিকে।

মেসি তার ক্লাব ক্যারিয়ারের প্রথম গোলটা করেছেন এই রোনালদিনহোর পাশ থেকেই। চাইলে পাশটা না দিয়ে রোনালদিনহো নিজেই শটটা নিতে পারতেন। কিন্তু নিজের স্বার্থ ত্যাগ করে তিনি পাশ দেন আদরের ছোট ভাই মেসিকে। তা থেকেই দর্শনীয় এক গোল করে যাত্রা শুরু করেন মেসি। মেসি এখনো সেই গোলটির কথা ভুলতে পারেননি। বরং ক্যারিয়ারের সেরা মুহূর্তগুলোর আলোচনায় মেসি সব সময়ই স্মরণ করেন সেই মুহূর্তটির কথা। কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন রোনালদিনহোকে।

ছোট ভাই মেসির প্রতি রোনালদিনহোর আদর-ভালোবাসা-মুগ্ধতা এখনো আগের মতোই আছে। সব সময় পেলেই বার্সেলোনার আর্জেন্টাইন ক্ষুদে জাদুকরের প্রশংসায় মেতে উঠেন। বিশ্বজুড়ে মেসি-ভক্তরাও রোনালদিনহোকে মেসির সবচেয়ে বড় শুভাকাঙ্খি হিসেবে মানেন। কিন্তু সেই রোনালদিনহো এবার এমন একটি মন্তব্য করলেন, যা শুনে মেসি-ভক্তদের মন একটু খারাপ হতেই পারে।

তবে নিজের ফুটবল প্রজ্ঞা দিয়েই রায়টা দিয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি। সম্প্রতি মেক্সিকোতে এক দাতব্য অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ৩৯ বছর বয়সী রোনালদিনহো। সেখানেই সদ্য রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ী মেসিকে ঘিরে সর্বকালের সেরা বিষয়ক প্রশ্নটা করা হয় তাকে। উত্তরে ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা স্পষ্ট করেই বলেছেন, মেসি নিশ্চিতভাবেই বর্তমানের সেরা। তবে সর্বকালের সেরা নন।

বলেছেন, ‘আমি মেসির প্রতি খুব খুশি। কারণ সে আমার বন্ধু। পাশাপাশি সে বার্সেলোনার নেতা। তবে আমি তুলনা করতে পছন্দ করি না। কারণ, ইতিহাসের সেরা কে, সেটা নির্বাচন করাটা কঠিন। আমি তাই বলব না যে মেসি সর্বকালের সেরা। তবে সে নিশ্চিতভাবেই তার সময়ের সেরা।’

তাহলে সর্বকালের সেরা কে? রোনালদিনহো স্পষ্ট করে বলেননি। তবে সেরার প্রশ্নে তিনি উল্লেখ করেছেন ৩টি নাম, ডিয়েগো ম্যারাডোনা, পেলে এবং রোনাল্ডো নাজারিও, ‘সত্যিকার অর্থেই ইতিহাসের সেরা বাছাই করাটা কঠিন। ডিয়েগো ম্যারাডোনা আছেন, পেলে আছেন, রোনাল্ডো আছেন।’

মুখে না বললেও রোনালদিনহো তার কথার মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন সর্বকালের সেরার দৌড়ে এগিয়ে ৩ জন-ম্যারাডোনা, পেলে এবং তার সাবেক সতীর্থ রোনাল্ডো।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া