adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের সাবেক ক্রিকেটাররা বললেন, টেস্ট ক্রিকেটের অর্থ বুঝতে হবে বিসিবিকে

নিজস্ব প্রতিবেদক : গোলাপি বলে ইডেন টেস্টে নাকানিচুবানি খেয়ে দেশে ফিরেছে মুমিনুলরা। রোববার দুপুরে খেলা শেষ হওয়ার পরই সন্ধ্যায় কলকাতা থেকে ঢাকায় পৌঁছায় মাহমুদ উল্লাহ রিয়াদ, মুমিনুল হক, আল আমিন ও মুস্তাফিজুর রহমান। গতকাল ঢাকা এসে পৌঁচায় দলের বাকি সদস্যরা।

এই সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে কোনো অর্জন না থাকলেও সঙ্গে করে নিয়ে এসেছে চার জনের ইনজুরি। ইন্দোর টেস্টে হারের ক্ষত ইডেনে গোচাতে পারবে এমন একটি প্রত্যয় ছিলো সবার কণ্ঠে। কিন্তু ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে খেলার আগেই যেনো খেই হারিয়ে ফেলে বাংলাদেশের টাইগাররা। এই মাঠে একটি পার্থক্য কিন্তু গড়ে এসেছে মুমিনুলরা। ইন্দোর টেস্টে প্রথম ও দ্বিতীয় ইনিংসে ১৫০ ও ২১৩ রানে অলআউট হলেও ইডেনের মাঠে সেটাও করতে পারেনি। এই মাঠে প্রথম ইনিংসে ১০৬ রানের সবাই তাবুতে ফিরে নিঃশ্বাস ফেলেছে।

এরপর ভারতের ইনিংস সামলাতে ম্যারাথন দৌড়ে থাকে বাংলাদেশের ওরা ১১ জন। ১০৬ রানের জবাব দিতে গিয়ে ভারত এতোটাই বেপরোয়া ছিলো যে ৩৪৭ রান তুলেই ইনিংস ঘোষণা দিয়ে বেকায়দায় ফেলে দেয় মুমিনুলদের। টেস্ট ক্রিকেটে জয়ের জন্য ২৪২ রানের লক্ষ্যটা খুব একটা বড় ছিলো না।

কিন্তু হাতে লম্বা সময় রেখেও ‘শ্যাম রাখি না কুল রাখি’ অবস্থায় দলটাকে নিয়ে যান শীর্ষ ব্যাটসম্যানরা। তৃতীয় দিনে মাত্র ৪৫ মিনিট খেলেই উইকেটগুলো বিসর্জন দিয়ে ভারতের কাছে ইনিংস ব্যবধানে হার স্বীকার করে মাঠ ছাড়ে টাইগার সেনারা। দুই টেস্টে ইনিংসে হারের কারণে বাংলাদেশে টেস্ট নিয়ে ভীষণ সমালোচনা বিশ্বজুড়ে।

ভারতীয় অধিনায়ক কোহলি বলেই ফেলেছেন, মুশফিক-মুমিনুলদের মেধা ও যোগ্যতা নিয়ে কোনো সন্দেহ নেই তার। তিনি বলেন, বাংলাদেশ দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার সাকিব ও তামিম এ সিরিজে ছিলেন না। তাদের অভাব বোধ করেছে দলটি। কারণ মুশফিক ও মাহমুদউল্লাহর মতো শুধু দু’জন অভিজ্ঞ ক্রিকেটার দিয়ে আপনি দলের কাছ থেকে খুব বেশি কিছু প্রত্যাশা করতে পারেন না। এ ছাড়া দলের বাকি সব ক্রিকেটার তরুণ, তারা এখান থেকে শুধুই অভিজ্ঞতা নিয়েছে।

বাংলাদেশের খারাপ খেলার যে আরেকটি বড় কারণ চিহ্নিত করলেন কোহলি তা হচ্ছে, বাংলাদেশ দলের কম টেস্ট খেলা। তিনি বলেন, বাংলাদেশ যত বেশি টেস্ট খেলবে ততই অভিজ্ঞ হবে। হুট করেই টেস্ট খেলা যায় না। এতে ফল আসে না।

দুটি টেস্ট খেলার দেড় বছর পর টেস্ট খেলতে নামলে আপনি কখনও বুঝতে পারবেন না মাঠের লড়াইয়ে চাপ কী করে মোকাবেলা করতে হয়। টেস্ট খেলার পরিমাণ আরও বাড়াতে হবে মুশফিকদের।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি) টেস্ট ক্রিকেটের অর্থ বুঝতে হবে, খেলার বিষয়টি নিয়ে তাদের ভাবতে। তার পরে দেখেন না, বাংলাদেশের টেস্ট ক্রিকেট কোথায় গিয়ে পৌঁছায়। বিরাট কোহলির গলায় সুর মিলিয়ে একই কথা বলেছেন, ভারতের সাবেক ক্রিকেটার সুনিল গাভাস্কার, রাহুল দ্রাবির, ভিভিএস লক্ষ্মন ও হরভজন সিং।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া