adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্বস্তিতে দিন পার টাইগারদের

নিজস্ব প্রতিবেদক : আইসিসির প্রবর্তিত নতুন টেস্ট চ্যাম্পিয়নশীপে পা বাড়ালো বাংলাদেশ। এবারও সেই ভারতের বিরুদ্ধে। ২০০০ সালে টাইগারদের টেস্টে অভিষেক হয়েছিলো এই ভারতের বিরুদ্ধেই। সেবার টেস্ট হারলেও আমিনুল ইসলাম বুলবুল-দুর্জয়রা দুর্দান্ত পাফরম করে ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসেই ৪০০ রানের পাহাড় গড়েছিলো।

সেই ভারতের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপেও আজ অভিষেক ঘটলো টাইগারদের। কিন্তু প্রথম ইনিংসে মেরুদ- সোজা করে দাঁড়াতে পারলো না রিয়াদ-মুশফিকবাহিনী। প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে গেলো তারা। এ অবস্থায় টাইগার শিবিরে অস্বস্তি ভর করেছে।

বৃহস্পতিবার ইন্দোরের হলকার স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। বাংলাদেশ শিবিরে বড় পতন দেখা দেয় দিনের দ্বিতীয় সেশনে। রিয়াদরা যখন ৫ উইকেটে ১৪০ রান করে এগিয়ে, ঠিক তখনই যেনো অমানিশা ভর করে টাইগারদের কাধে। ১০ রান যোগ করতেই বাকি ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। শেষ পর্যন্ত ১৫০ রানের পুঁজি হয়ে দাঁড়ায় তাদের শেষ সম্বল। এ অবস্থায় টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রথম দিনটি অস্বস্তিতে কাটালো রিয়াদবাহিনীর।

জবাবে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৮৬ রান করে দিন পার করে স্বাগতিক ভারত। ১৫০ রানে বাংলাদেশের ইনিংস গুটিয়ে যাওয়ার পরের গল্পটা আরও অস্বস্তিদায়ক হয়ে দাঁড়ায় তখন, যখন চেতেশ্বর পূজারা ও মায়াঙ্ক আগারওয়ালের ৭২ রানের জুটির ওপর ভর করে স্বস্তির দিন কাটায় ভারত। স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেট হারিয়ে ৮৬ রান। সফরকারীদের থেকে এখনও তারা পিছিয়ে আছে ৬৪ রানে। টাইগার বোলার আবু জাহেদ রাহী তুলে নেন ওপেনার রোহিত শর্মার উইকেট।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ১৯ বছরে পা রাখলেও ভারতের বিরুদ্ধে মাত্র ৯টি টেস্ট খেলেছে। যার মধ্যে ৭টি জিতেছে ভারত। বাকি দুটি বৈরি আবহাওয়ায় ড্র হয়েছে। ক্রিকেট বিশ্বে ভারত স্বীকৃত শক্তিশালী টেস্ট দল। তাদের মাঠে কোনো দেশই জয় নিয়ে ফিরতে পারে না। টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের অভিষেক হলেও ভারত ইতোমধ্যে ৬টি টেস্ট ম্যাচ খেলে ফেলেছে। যার ৫টি জিতেছে ভারত, একটি ড্র।

এই ভারত এবার বাংলাদেশকে নিয়ে ইঁদুর খেলায় মেতে না উঠলেই হয়। প্রথম ইনিংসে ভারতীয় বোলারদের বোলিং তোপে ল-ভ- বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন মোহাম্মদ সামি। তিনিই মূলত বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নামান। তাকে যোগ্য সমর্থন যুগিয়েছেন অন্য বোলাররা। ২ উইকেট করে নিয়েছেন অশ্বিন, ইশান্ত শর্মা ও উমেশ যাদব।

বাংলাদেশের মধ্যে ইনিংসে সর্বোচ্চ রান করেছেন মুশফিকুর রহীম। ১০৫ বলে চারটি বাউন্ডারি আর ১ ওভার বাউন্ডারিতে ৪৩ রান করেন এই ডান হাতি ব্যাটসম্যান। আর অধিনায়ক মুমিনুল হক করেন দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া