adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বুলবুল’ নিয়ে আবহাওয়ার ওয়েবসাইটে বিভ্রাট

ডেস্ক রিপাের্ট : উপকূলে আঘাত হানার পর ক্রমশ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এর জন্য রোববার (১০ নভেম্বর) সকালে উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। কিন্তু দুপুর দেড়টায়ও আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটের স্ক্রলে ‘১০ নম্বর মহাবিপদ সংকেত’ দেখানো হচ্ছিল।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘ও তাই নাকি! বিষয়টি খেয়াল করা হয়নি। এখনই সংশোধন করে দেওয়া হচ্ছে।’ এরপর দুপুর পৌনে ২টার দিকে ওয়েবসাইটের স্ক্রলে ‘১০ নম্বর মহাবিপদ সংকেত’ নামিয়ে ৩ নম্বর সতর্কতা সংকেত প্রদর্শন করা হয়।

এর আগে শুক্রবার বুলবুল ‘প্রবল’ থেকে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে রূপ নিলে দেশের চারটি সমুদ্রবন্দর ও উপকূলীয় জেলাসমূহে ৭ নম্বর বিপদ সংকেত জারি করা হয়। অথচ রাত পর্যন্ত ওয়েবসাইটের স্ক্রলে ‘৩ নম্বর সতকর্তা সংকেত’ প্রদর্শন করা হচ্ছিলো। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কারিগরি জটিলতার কারণে ওইদিন এমনটি হয়েছিল।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটের তথ্য বিভ্রাট নিয়ে অনেকেই অসন্তোষ প্রকাশ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাসনাইন আহমেদ বলেন, দেশে যখন কোনো বড় ধরনের ঘূর্ণিঝড় বা জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দূর্যোগ হয়। তখন কিছুক্ষণ পরপরই আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঢুঁ মারি। কিন্তু আপডেট তথ্য পাওয়া যায় না। উল্টো ভুল স্ক্রলে দ্বন্দ্ব তৈরি হয়।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, কারিগরি জটিলতার কারণে অনেক সময় সময়মতো তথ্য হালনাগাদ করা সম্ভব হয়ে ওঠে না। তবে রোববার ঘটনা কোনো কারিগরি ত্রুটি নয়, বরং অসতর্কতাবশত এমনি হয়েছে বলে জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া