adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেট বোর্ডের ক্যাশবাক্সে ৪৩২ কোটি ৪০ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক : ক্রিকেটারদের দাবি দাওয়া মেনে নেয়ায় মোটেও আর্থিক চাপে পড়বে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের তৃতীয় ধনী বোর্ড হচ্ছে বাংলাদেশের ক্রিকেট বোর্ড। যাদের ক্যাশবাক্সে রয়েছে ৪৩২ কোটি ৪০ লাখ টাকা। ভারত শীর্ষ ধনী আর অস্ট্রেলিয়া দ্বিতীয় অবস্থানে। ইংল্যান্ড রয়েছে চার নম্বরে।

গত ২১ অক্টোবর ক্রিকেটাররা ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে সব ধরনের ক্রিকেট বর্জনের ডাক দেয়। পরে গত বুধবার আরো দুটি দাবি বাড়িয়ে ১৩ দফা করে আলোচনায় বসে বিসিবির সঙ্গে। তাদের এই দাবিগুলোর মধ্যে অন্যতম ছিলো বেতন ভাতা বাড়ানো। শেষ পর্যন্ত উভয় পক্ষের আলোচনায় ক্রিকেটারদের দাবিগুলো হালে পানি পেলো। ক্রিকেট বোর্ডের একজন পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ক্রিকেট বোর্ডের ফান্ডের কথা মাথায় রেখেই সভাপতি নাজমুল হাসান পাপন ৯টি দাবি বুধবার তাৎক্ষণিকভাবে মেনে নিয়েছেন। বাকি চারটিও আলোচনা সাপেক্ষে সিদ্ধান্তে পৌঁছাবে। তিনি বলেন, দেশের অন্য সকল ক্রীড়া ফেডারেশনের টুর্নামেন্ট আয়োজনে অর্থের জন্য জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) দিকে তাকিয়ে থাকতে হয়। সেখান থেকে যতটুকু অনুদান দেয়া হয়, ত্ওা পর্যাপ্ত নয়। সেখানে বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক সংস্থার ফান্ডে বর্তমানে ৫১ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪৩২ কোটি ৪০ লাখ টাকা।
বাংলাদেশের ক্রিকেট পরিচালনার জন্য সরকার কোনো অর্থ যোগান দেয় না বিসিবিকে। এই প্রতিষ্ঠান হচ্ছে স্বায়ত্তশাসিত। সব রোজগার আসে ক্রিকেট থেকে এবং ক্রিকেটারদের মাধ্যমে।

খেলার সম্প্রচার সত্ত্ব, টিম স্পন্সরশিপ, আন্তর্জাতিক সিরিজ আর টুর্নামেন্ট থেকে মোটা অঙ্কের অর্থ আয় করে বিসিবি। জাতীয় ক্রিকেট দলের ভালো পারফরমেন্সও আইসিসি এবং এসিসির টুর্নামেন্ট থেকে বিশাল অর্থ এনে দেয় তাদের। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলও আয়ের একটি বড় উৎস বিসিবির। বিসিবির আয়ের প্রধান উৎস বা বড় খাত টিভি সত্ত্ব বিক্রি। ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত টিভি সত্ত্ব পেয়েছে গাজী টিভি। ছয় বছরে এখান থেকে ২০ মিলিয়ন ডলারের বেশি পাবে বোর্ড।

এছাড়া স্টেডিয়ামের ভেতরে দেয়াল, গ্যালারি, সাইটস্ক্রিন, বাউন্ডারি সীমানায় বিজ্ঞাপন থেকেও মোটা অঙ্কের অর্থ জমা হয় বিসিবির ফান্ডে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া