adv
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শচীন বললেন, টেস্টে ওপেনার হিসেবে খেলতে হলে প্রতিভার পাশাপাশি প্রয়োজন ধারাবাহিকতা

স্পোর্টস ডেস্ক : টেস্ট ওপেনার হিসেবে খেলতে নামলে অন্য দর্শন এবং মানসিকতা থাকা জরুরি। প্রতিভাকে কাজে লাগানোই শুধু নয়, সঙ্গে চাই ধারাবাহিকতাও। মনে করছেন শচীন টেন্ডুলকার।
গত বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবার টেস্টে ওপেন করতে নেমে সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতীয় তারকা রোহিত শর্মা। শচীন যে ইনিংস দেখার পরে বলেন, পুরোটাই নির্ভর করে মানসিকতার উপরে। কেউ ওপেন করতে চাইলে তাকে অন্যরকম মানসিকতা নিয়ে নামতে হবে।

বীরেন্দ্র শেবাগের প্রসঙ্গ উঠলে শচীন মনে করিয়ে দেন, মানসিকতার সঙ্গে চাই দক্ষতাও। যার অভাব ছিল না শেবাগের মধ্যে। শেবাগের মানসিকতাটাই ছিলো অন্য। ওয়ানডে ক্রিকেট হোক বা টেস্ট ও প্রায় একই ভঙ্গিতে খেলতো। আগ্রাসনটা সব সময় থাকতো। এটাই একজন খেলোয়াড়ের দক্ষতা দেখানোর সম্ভাবনা বাড়িয়ে দেয়।

তিনি আরও বলেন, অনেকেই আছে যারা মাঠে আগ্রাসী হওয়ার চেষ্টা করেছে। কিন্তু সেই অস্ত্রটা (আগ্রাসন) ধারাবাহিকভাবে ব্যবহার করার ক্ষেত্রে সবচেয়ে সফল শেবাগ। ওপেনিং জায়গাটা শেবাগের খেলার সঙ্গে খাপ খেতো। (রোহিতের ক্ষেত্রে) অপেক্ষা করতে হবে, দেখতে হবে ব্যাপারটা কী রকম দাঁড়ায়।

দর্শনের কথা বলতে গিয়ে শচীন বলেন, শেবাগ তার খেলোয়াড় জীবনে অনেক খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছেন। কিন্তু কখনও নিজের খেলার ধরণ পাল্টাননি। ইংল্যান্ডে শেবাগ যখন প্রথম ওপেন করতে নামলো, সেঞ্চুরি করলো। এই সাফল্যটা ওকে আরও এগিয়ে নিয়ে গেছে। তবে শেবাগের জীবনেও কিন্তু খারাপ সময় এসেছে। তাই সব সময় পরিসংখ্যানই বড় ভূমিকা নেবে তা নয়। আসল কথা হলো, তুমি কতটা দক্ষতা দেখাতে পারছো, বলে দেন মাস্টার-ব্লাস্টার। -জি নিউজ

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া