adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আসামে কোনো ‘অনুপ্রবেশকারী’ থাকবে না: অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক : আসামে কোনো ‘অনুপ্রবেশকারীকে’ থাকতে দেওয়া হবে না বলে কড়া হুঁশিয়ারি দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

একই সঙ্গে কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা কেড়ে নেওয়া হলেও অন্য রাজ্যগুলোতে সেটা বহাল থাকবে বলেও জানিয়েছেন তিনি।

আনন্দবাজার জানায়, রবিবার উত্তর-পূর্ব পরিষদের ৬৮তম প্লেনারি অধিবেশনের সূচনায় এ ঘোষণা দেন ক্ষমতাসীন বিজেপির সভাপতি।

গত ৩১ আগস্ট আসামের বিতর্কিত নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এ তালিকা থেকে বাদ পড়ে ১৯ লাখ বাসিন্দা। যদিও খসড়া তালিকায় এ সংখ্যা ছিল ৪১ লাখ।

বিজেপিসহ ভারতের হিন্দুত্ববাদী দলগুলো এদের ‘অনুপ্রবেশকারী’ তকমা দিয়ে আসছে। মানবাধিকার সংস্থাগুলোর উদ্বেগ সত্ত্বেও এসব লোকজনের জন্য ইতোমধ্যেই বন্দিশিবির নির্মাণ শুরু করেছে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এনআরসি-পরবর্তী আসামে এই প্রথম পা রাখলেন অমিত শাহ। বিজেপির রাজ্য সভাপতি রঞ্জিত দাস ও অর্থমন্ত্রী তথা নেডা চেয়ারম্যান হিমন্তবিশ্ব শর্মার স্পষ্ট দাবি, এই এনআরসিতে অনেক ভারতীয় বাদ গেছেন। ঢুকেছে অনেক বিদেশির নাম। এ নিয়ে রাজ্য বিজেপি স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপিও দেয়।

অমিত শাহ তাদের আশ্বস্ত করে বলেন, ‘কোনো অনুপ্রবেশকারীকে ভারত সরকার আসামে থাকতে দেবে না।’

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পর উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতেও আশঙ্কা দেখা দিয়েছে ৩৭১ অনুচ্ছেদ নিয়ে।

তবে তাদের আশ্বস্ত করে বিজেপি সভাপতি বলেন, ‘৩৭০ অনুচ্ছেদ ছিল অস্থায়ী অনুচ্ছেদ। কিন্তু ৩৭১ স্থায়ী অনুচ্ছেদ। আট রাজ্যের মুখ্যমন্ত্রীকে নিশ্চিন্ত করছি, ৩৭১এ থেকে জে পর্যন্ত সব ধারা বজায় থাকবে।’

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া