adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরচুলা পরা পররাষ্ট্রমন্ত্রী বলেন ভারত-বাংলাদেশ স্বামী-স্ত্রীর মতো: ফখরুল

ডেস্ক রিপাের্ট : রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে সরকারকে ‘ব্যর্থ’ দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যুতে আজকে বাংলাদেশ সারা বিশ্বে বন্ধুহীন হয়ে পড়েছে। অথচ ওই যে পরচুলা পরা পররাষ্ট্রমন্ত্রী বলে বেড়ান ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নাকি স্বামী-স্ত্রীর। চীন নাকি রোহিঙ্গা ইস্যুতে আমাদের সঙ্গে নেই। তারা মিয়ানমারের পক্ষে তাদের জোরালো অবস্থান জানিয়ে আসছে’।

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে আওয়ামী লীগ সরকার একটি ‘শক্ত কথাও’ বলতে পারেনি বলে দাবি করেন মির্জা ফখরুল ।

তিনি বলেন, গত কয়েক দিন ধরে জবরদখলকারী সরকারের মন্ত্রী, বিশেষ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য শুনে মনে হয়, তারা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েছেন। রোহিঙ্গা সমস্যার জন্য তারা বিএনপিকে দোষারোপ করছেন।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা জাসাসের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

মির্জা ফখরুল বলেন, একটি অনৈতিক ও অনির্বাচিত সরকারের নৈতিক শক্তি থাকে না। রোহিঙ্গা ইস্যু নিয়ে এই সরকার মিয়ানমারের বিরুদ্ধে একটি শক্ত কথা বা কোনো ধরনের ব্যবস্থা নিতে পারেনি।

তিনি বলেন, আজকের আওয়ামী লীগ আগের সেই আওয়ামী লীগ নেই। আজ তাদের হাত মানুষের রক্তে রঞ্জিত। স্বাধীনতা যুদ্ধের আগে যে আওয়ামী লীগ আদর্শিক রাজনীতি করত, আজ তাদের রাজনীতিতে প্রকৃত অর্থে কোনো আদর্শ নেই। আজ আওয়ামী লীগের মধ্যে ফ্যাসিবাদ ভর করেছে। এ দলটি একটি ফ্যাসিস্ট দলে পরিণত হয়েছে। জকে তাদের রাজনীতি সম্পূর্ণ ক্ষমতাকেন্দ্রিক।

বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে জাতির কবি কাজী নজরুল ইসলামের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আজ আমাদের জাতি আক্রান্ত, আমাদের সার্বভৌমত্ব হুমকির মুখে। আমাদের বাংলাদেশের নিজস্ব সংস্কৃতি ধ্বংসের মুখে, গণতন্ত্র ভূপাতিত, মানুষ শৃঙ্খলিত। মানুষের বাক্‌স্বাধীনতা হরণ করেছে একটি ফ্যাসিস্ট সরকার। তাই চেতনার কবি কাজী নজরুল ইসলাম বড় প্রয়োজন। তার জীবনাদর্শ আমাদের বড় প্রয়োজন।

তিনি দাবি করেন, বাংলাদেশের রাজনীতিতে কাজী নজরুল ইসলাম ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান প্রাসঙ্গিক। কাজী নজরুল আজীবন সাধারণ মানুষের মুক্তির জন্য অসাম্প্রদায়িক সংগ্রাম করেছেন। জিয়াউর রহমান দেশের স্বাধীনতার জন্য রণক্ষেত্রে যুদ্ধ করেছেন। দেশের স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।

জাসাসের সভাপতি ড. মামুন আহমেদের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন আবৃত্তি শিল্পী নাসিম আহমেদ, কবি আব্দুল হাই শিকদার, জাসাসের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরী, সাধারণ সম্পাদক হেলাল খান প্রমুখ।- দেশরুপান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2019
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া