adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুম হত্যা ধর্ষণের মহামারি থেকে দেশকে রক্ষা করতে রাষ্ট্রপতিকে জাতীয় সংলাপ আয়োজন করার আহ্বান বিএনপির

ডেস্ক রিপাের্ট : এটা বলার অপেক্ষা রাখে না আজকে গুম হত্যা ধর্ষণ এটা মহামারী আকার ধারণ করেছে। এটা নতুন করে বলার কোন প্রয়োজন হয় না। আমাদের দেশে মিডিয়ায় সীমাবদ্ধ সুযোগে যেভাবে এ বিষয়গুলোকে আমাদের সামনে তুলে ধরেছে তাতে এটাকে মহামারী বলা ছাড়া আর অন্য কোন সংজ্ঞা হতে পারে না। শনিবার জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আয়োজিত এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড খন্দকার মোশাররফ হোসেন এ কথা বলেন।

তিনি বলেন, আমি মনে করি আমাদের সংবাদপত্র ও মিডিয়াগুলোতে যে সংবাদ পরিবেশন হচ্ছে তার চেয়ে বেশি ঘটনা ঘটে চলেছে। আমাদের সমাজটা এমন যদি কেউ ধর্ষিত হয় এবং কোন ভাবে যদি লুকিয়ে রাখা যায় তাহলে সেটা কিন্তু প্রকাশ হয় না। অতএব আমাদের সামনে যে সংখ্যাগুলো আসে আমার বিশ্বাসের চেয়ে অনেক বেশি এ ধরনের ঘটনা বাংলাদেশের ঘটছে।

ডঃ খন্দকার মোশারফ অধিকারের রিপোর্ট থেকে উল্লেখ করে বলেন, আমরা দেখতে পাই গত ছয় মাসে ২৬০ জন গুম হয়েছে। চলতি বছরেই নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে প্রায় দুই হাজারেরও অধিক। এরমধ্যে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭৩১জনকে। এই হিসাব থেকে বোঝা যায় আমরা যেটা প্রথমেই বলেছি এগুলো লুকিয়ে রাখা যায় না বলে প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, এ মাসের প্রথম সপ্তাহে গড়ে ৬জন শিশু ধর্ষিত হয়েছে। শিশু ধর্ষণ কত জঘন্য অপরাধ সমাজকে কোথায় গিয়ে দাঁড়িয়েছে। এটা দেখলে বোঝা যায়। এরপর তাদেরকে জঘন্যভাবে হত্যা করা হচ্ছে।

রিক্সা চালক শাহিন, বিশ্বজিৎ হত্যাকাণ্ড, রাজিব এর ঘটনা দেখেছি, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ড, কুমিল্লা ক্যান্টনমেন্টের মধ্যে তনু হত্যা এসব কিসের আলামত? কেউ এটা নিয়ন্ত্রণ করতে পারছে না। এইজন্য দেশে বিচারহীনতা, প্রতিহিংসার রাজনীতি সুশাসনের অভাব।
সমাজে পচন ধরেছে । আর পচন লেগেছে মাথা থেকে। এটাই হচ্ছে ভয়ঙ্কর আতংকের বিষয়। এই পচা লাগছে একটাই কারণ গণতন্ত্রহীনতা , গায়ের জোরে ক্ষমতায় থেকে দেশ পরিচালনা করার জন্য। সেই লোভ থেকেই আজকের এই পরিস্থিতি। গায়ের জোরে ক্ষমতায় থাকতে হলে তিনি একটা সুবিধাভোগী শ্রেণি গোষ্ঠী সৃষ্টি করতে হবে রাজনৈতিক দলের এবং প্রশাসনের মধ্যে।

তিনি বলেন, লক্ষীপুরের ছাত্রী ধর্ষণ এমন একটা পর্যায়ে গেছে যেখানে সরকারের কত লোক এর সঙ্গে জড়িত এই জঘন্য ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য সরকারের কত সংস্থা সক্রিয় ছিল।তার পরেও মিডিয়ার কল্যাণের কারণে তা ধামাচাপা দিতে পারিনি।
বরগুনায় স্ত্রীর সামনে স্বামীকে হত্যা প্রকাশ্য দিবালোকে অত্যন্ত নৃশংস।একটা মানুষকে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যা করছে আর হাজার হাজার মানুষ তাকিয়ে দেখছে এটা কিন্তু আমাদের সমাজে এর আগে ছিল না।

অত্যন্ত দুঃখের বিষয় যে কেউ এখন এগিয়ে আসছে না এটাই হচ্ছে সবচেয়ে বড় সমস্যা। মানুষ কেন এগিয়ে আসছে না তার কারণ হচ্ছে এই সমস্ত ঘটনা যারা করছে তারা সবাই চিহ্নিত এলাকাতে তারা অনেক আগে থেকেই প্রতিষ্ঠিত সন্ত্রাসী তারা সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে সম্পর্কিত প্রশাসনের সঙ্গে সম্পর্কিত সকল এটা জানে এ জন্যই দিন দুপুরে কুপিয়ে হত্যা করছে তাকে নিবৃত করার জন্য কেউ আসতে সাহস পায় না।
যখন বলা হয়েছে নয়ন বন্ড পালিয়ে গেছে তখন স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই বলেছেন যে সে গোয়েন্দা নেটওয়ার্কে আছে সে পালায়নি। সে অচিরেই ধরা পড়বে। তাহলে আমাদের বুঝতে হবে যে সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন আমাদের বিষয় সেই সময় থেকেই নয়ন পুলিশ হেফাজতে আছে। তারপর দেখলাম না এবং পুলিশের সঙ্গে যুদ্ধ করতে গিয়ে ক্রসফায়ারে নিহত হয়েছে।

মোশারফ বলেন বিচারবহির্ভূত হত্যায় একেবারেই সমর্থনযোগ্য নয়। কিন্তু কেন তাকে হত্যা করা হলো? যদি সে বেঁচে থাকে আর কোর্টে গিয়ে যদি সে সব কিছু বলে দেয় তাহলে অনেক প্রভাবশালী ব্যক্তি এর মধ্যে জড়িয়ে পড়বে। তার জন্যই এই বিচার বহির্ভূত হত্যা। এই হত্যাকাণ্ডের মাধ্যমে এই ঘটনার মধ্য দিয়ে পিছনে যারা আছে তাদেরকে আড়াল করা হলো।

প্রধানমন্ত্রী গতকাল বলেছেন মানুষকে অবহেলা করে দেশ চালায় না এই মন্তব্যের সমালোচনা করে বিএনপি নেতা মোশারফ বলেন,আমি কয়েকটি প্রশ্ন আপনাদের সামনে উপস্থাপন করতে চাই। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ৩০ ডিসেম্বর হওয়ার কথা ছিল ২৯ তারিখে রাতে ডাকাতি হয়ে গেছে একে অস্বীকার করতে পারবে না । এই ভোট এদেশের মানুষের সংবিধানের স্বীকৃত অধিকার। প্রধানমন্ত্রী ক্ষমতায় থেকে তার প্রশাসনকে ব্যবহার করে ,আওয়ামী লীগ , যুবলীগ, ছাত্রলীগের সন্ত্রাসীদের ব্যবহার করে ২৯ তারিখ রাতে এই মানুষের অধিকার আপনি লুট করে নিয়ে গেলেন। এখানে কি জবাব আপনার ? আপনি মানুষকে অবহেলা করেন না, আপনি মানুষের অধিকার ডাকাতি করেন।

মোশারফ বলেন, হাইকোর্ট থেকে মন্তব্য এসেছে বাংলাদেশের কিছু কিছু জায়গার কিছু কিছু ডিসি, ওসি রাজা বাদশার মত ব্যবহার করছে। এরা কারা আপনাদের মদদপুষ্ট সুবিধাভোগী রাজা বাদশা মনে করছে বলে সমাজে এই পচন লেগেছে। তারা জনগণের সেবক না হয়ে জনগণের ভক্ষক হিসেবে নিজেদের কে প্রতিষ্ঠা করেছে।

নির্বাচন কমিশনের সমালোচনা করে বিএনপির এ নেতা বলেন,এই সরকার নির্বাচনের যে ঘটনা ঘটল অত্যন্ত ধিক্কৃত চিফ ইলেকশন কমিশনার হুদা শেষ পর্যন্ত বলতে বাধ্য হয়েছে যে শতভাগ ভোট পড়া স্বাভাবিক নয় । যদি এটা স্বাভাবিক না হয় তাহলে তো অবশ্যই এটা অস্বাভাবিক। যদি ২১৩ টি আসনের শতভাগ আসনে অস্বাভাবিক হয় তাহলে ৫৮৬ভোটকেন্দ্রে সব ভোট নৌকায় পড়ে এটা কি অস্বাভাবিক নয়? যদি ৯০ ভাগের বেশি ১২৭ টি সেন্টারে বেশি ভোট পড়ে । ৮০ থেকে ৯০ ভাগ ভোট যদি ১৫৭১৯ টি কেন্দ্রে পরে এটা অস্বাভাবিক । ৭০ থেকে ৮০ভোট পড়ে ১০হাজার ৭৩কেন্দ্রে এগুলো কি অস্বাভাবিক নয় ? অতএব শুধু শতাংশ ভোট পড়লেই অস্বাভাবিক নয় এই সকল ভোটগুলো অস্বাভাবিক। আপনারা উপজেলা নির্বাচন করেছেন সেখানে ৪৩শতাংশ ভোট কাস্ট হয়েছে। ৪৩ শতাংশ ভোট আপনারা দেখিয়েছেন সবই তো অস্বাভাবিক। আর আগের রাতে ভোট ডাকাতি এটা কতটা স্বাভাবিক।

ডঃ মোশাররফ বলেন, এই অস্বাভাবিক সরকারের কারণে বর্তমান যে মন্ত্রিসভা সেটাও অস্বভাবিক । এখানে সিনিয়র মন্ত্রীদেরকে বাদ দিয়ে নতুনদেরকে মন্ত্রী করা হয়েছে। যাদেরকে জনগণ চেনে না।

বর্তমান সরকার যে বাজেট দিয়েছে সেটাও অস্বভাবিক, এই বাজেট ঘাটতি পূর্ণ বাজেট। এক লক্ষ৪৫হাজার ৩৮০কোটি টাকার ঘাটতি বাজেট।। আর ব্যাংকগুলো এমনিতেই দেউলিয়া। যারা সুযোগ পেল, যারা ঋণখেলাপি ব্যাংক খেলাপি, যারা কালো টাকার অধিকারী তাদেরকে প্রাধান্য দিয়ে এই বাজেট করা হলো। এটা কেন করা হলো? কারণ এবারের অর্থমন্ত্রী তিনি এদেশের ১০জন ধনীর মধ্যে একজন। কোনদিন ধনী ব্যবসায়ীদেরকে কোন দেশের অর্থমন্ত্রী বানানো হয় না । আমাদের দেশে এই প্রথম আজকে সরকারের অর্থমন্ত্রী একজন ধনী ব্যবসায়ী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া