adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবারও জিয়ার কবরসহ সংসদ এলাকা থেকে নকশা বহির্ভুত স্থাপনা সরানোর উদ্যোগ!

ডেস্ক রিপাের্ট : সংসদ ভবন এলাকা থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিসহ লুই আই কানের নকশা বহির্ভুত স্থাপনা উচ্ছেদেও উদ্যোগ জোরালো হচ্ছে। জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনে এমন দাবির প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে জাতীয় সংসদ সচিবালয় ও এর রক্ষণাবেক্ষণে দায়িত্বপ্রাপ্ত গণপূর্ত অধিদপ্তর। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, এ বিষয়ে সংসদ সচিবালয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে তারা। তবে সংসদ সচিবালয় থেকে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

গত বছরের ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের মহাফেজখানা থেকে লুই কানের তৈরি করা ৮৭৩টি নকশা ও ৫৫টি ডকুমেন্ট ঢাকায় আসে। ৪১টি বাক্সে মোট চার সেট নকশা আনা হয়। ঢাকায় আনার পর লুই আই কানের তৈরি করা জাতীয় সংসদ ভবন ও প্রস্তাবিত সচিবালয় এলাকার মূল নকশার বিন্যাসের কাজ শেষ করা হয়। পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নকশার একটি কপি জাতীয় আর্কাইভে হস্তান্তর করা হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচন চলে আসায় বিষয়টি ধামাচাপা পড়ে যায়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ১৯৭৪ সালে লুই আই কান যখন মূল নকশাটি করেন, তখন ২৭টি মন্ত্রণালয়ের জন্য এ পরিকল্পনা করেন। তখন সেখানে মসজিদ ছিল, মাঝে বাগান ছিল, চন্দ্রিমা উদ্যানের ওখানে একটি বড় সড়ক ছিল, এর সামনে লেক ছিল, এরপর সংসদ ভবন ছিল। ২০৮ একর জায়গার ওপর জাতীয় সংসদ ভবন নির্মাণ ছিলো নকশার প্রথম ধাপ।

যার সামনে ও পেছনেও বিস্তীর্ণ সবুজ খোলা মাঠ থাকবে। চারদিকে আট লেনের সড়ক ও মাঝখানে লেক। দ্বিতীয় ধাপে আছে লেকের পর বিস্তীর্ণ সবুজ। এছাড়া বাকি জায়গায় গড়ে তোলা হবে সচিবালয়, লাইব্রেরি, জাদুঘর, হাসপাতালসহ প্রশাসনিক ও সাংস্কৃতিক বলয়। কিন্তু নকশার ব্যতয় ঘটিয়ে ইতোমধ্যে ওই এলাকায় গড়ে তোলা হয়েছে মাজার ও কবরস্থান। সংসদ ভবনের উত্তরে ৭৪ একর জায়গা জুড়ে নির্মিত চন্দ্রিমা উদ্যানের মাঝে বিশাল এলাকায় গড়ে তোলা হয়েছে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি কমপ্লেক্স।

আর সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিম কোণে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত লাগোয়া স্থানে পাঁচ বিঘারও বেশি জায়গাজুড়ে ‘কবরস্থান’ নাম দিয়ে সাতজনকে সমাধিস্থ করা হয়। সাবেক রাষ্ট্রপতি আবদুস সাত্তার, সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান ও আতাউর রহমান খান, সাবেক মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, মুসলিম লীগ নেতা খান এ সবুর, সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার তমিজউদ্দীন খানের কবর রয়েছে সেখানে।

২০০১ সালে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে নকশা উপেক্ষা করে আসাদগেটের উল্টো দিকে অবস্থিত সংসদ ভবনের জায়গায় স্থাপন করা হয় পেট্রোলপাম্প। ওই সময় সংসদ ভবনের মূল ভবনের পাশে খোলা সবুজ চত্বওে স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবনও নির্মাণ করা হয়। প্রাপ্ত নকশা অনুযায়ী অবৈধ সকল স্থাপনা উচ্ছেদ করা হবে বলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালের সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বেশ কয়েকবার জানিয়েছিলেন। কিন্তু বাস্তবসম্মত কোনো উদ্যোগ নেয়া হয়নি।

সম্প্রতি চলমান জাতীয় সংসদের বাজেট অধিবেশনে বক্তৃতাকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হোসেনসহ বেশ কয়েকজন সংসদ সদস্য সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরিয়ে ফেলার দাবি জানান। এরপরপরই নড়েচড়ে বসেন সবাই। একটি সংগঠনের ব্যানারে নকশা বহির্ভুত স্থাপনা সরিয়ে ফেলার জন্য প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হয়। তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ সোমবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে জানান, জিয়ার কবর সরিয়ে ফেলার বিষয়ে চাপ রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া